Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্পিকারের সঙ্গে জাপানের রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ


৩ মার্চ ২০২০ ১৫:০১

ঢাকা: বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো সৌজন্য সাক্ষাৎ করেছেন। মঙ্গলবার (৩ মার্চ) স্পিকারের নিজ কার্যালয়ে এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

সাক্ষাৎকালে তারা বাংলাদেশ জাপান দ্বিপাক্ষিক সম্পর্ক, নারীর ক্ষমতায়ন, জাপান বাংলাদেশ সংসদীয় মৈত্রী গ্রুপ এবং মুজিববর্ষ নিয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, ‘জাপানের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বের সম্পর্ক দীর্ঘদিনের। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নেতৃত্বে ১৯৭১ সালে স্বাধীনতা লাভের পর থেকে জাপান বাংলাদেশের উন্নয়নে সহযোগিতা করে আসছে। দীর্ঘ পথপরিক্রমায় এ সম্পর্ক আজ অত্যন্ত সুদৃঢ়। ’ ভবিষ্যতে এ সম্পর্ক আরও জোরদার হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

স্পিকার নারী ক্ষমতায়নে জাপানের প্রধানমন্ত্রীর প্রশংসা করে বলেন, ‘বাংলাদেশের জনগণের অর্ধেক হচ্ছে নারী এবং তাদের অর্থনীতির মূল স্রোতে সম্পৃক্ত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। এশিয়ান ফোরাম অব পার্লামেন্টেরিয়ান অন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (এএফপিপিডি) মতো জাতীয় সংসদের সংসদ সদস্যদের সম্পৃক্ত করে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পার্লামেন্টেরিয়ান অন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (বিএপিপিডি) আওতায় স্বাস্থ্য খাতে বিশেষ করে বাল্যবিবাহ রোধ, মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার হ্রাসে প্রত্যেক নির্বাচনি এলাকায় তৃণমূলের জনগণের জন্য কাজ করে যাচ্ছেন। ’ এসময় স্পিকার মুজিববর্ষ উপলক্ষে জাপানের স্পিকার ও মন্ত্রী পর্যায়ের নেতাদের বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

নাওকি ইতো স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর নেতৃত্বের প্রশংসা করেন। তিনি বলেন, ‘এএফপিপিডি গ্রুপ স্বাস্থ্য খাতে উন্নয়নে কাজ করে যাচ্ছে। জাপান বাংলাদেশ সংসদীয় মৈত্রী গ্রুপের অভিজ্ঞতা বিনিময়ের জন্য পারস্পরিক সফর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।’

এ সময় জাতীয় সংসদের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো স্পিকার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর