Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনাভাইরাস চলে আসলেও আতঙ্কিত হওয়ার কিছু নেই: স্বাস্থ্যমন্ত্রী


৩ মার্চ ২০২০ ১৭:৩৬

ঢাকা: বাংলাদেশে করোনাভাইরাস চলে আসলেও আতঙ্কিত হওয়ার কিছু নেই। এজন্য সব প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এছাড়া, জরুরী প্রয়োজন ছাড়া কাউকে বিদেশ না যাওয়ারও পরামর্শ দিয়েছেন তিনি।

মঙ্গলবার (৩ মার্চ) বিকেলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে করোনাভাইরাস ও ডেঙ্গু নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

জাহিদ মালেক বলেন, বিশ্বের ৬০টি দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। বাংলাদেশেও যে আসবে না তা নিশ্চিত করে বলা যায় না। তাই আমরা নির্দেশ দিয়েছি যে দেশ থেকেই যিনি আসুন না কেনো, তারা যেখানেই থাকবেন সেলফ কোয়ারেন্টাইনে থাকবেন। প্রতিটি জেলায় আইসোলেশন ওয়ার্ড করেছি। ভবনের টপ ফ্লোরে সেই ওয়ার্ড করা হয়েছে। রোগী বেশি হয়ে গেলে কমিউনিটি সেন্টারসহ বিভিন্ন ব্যবস্থা রাখা হয়েছে। প্রতিটি জেলা হাসপাতালে দুইটি করে আইসিইউ যাতে থাকে সেই ব্যবস্থাও নেওয়া হয়েছে।

তিনি বলেন, অনেক সন্দেহজনক রোগীকে চিকিৎসা ও স্ক্রিনিং করা হয়েছে। দেশের সবগুলো বন্দরে ২৪ ঘণ্টা স্ক্রিনিং চলছে। সেই হিসেবে এ পর্যন্ত স্ক্রিনিং করা হয়েছে ৪ লাখ ১৮ হাজার লোককে। আমরা প্রায় ১০০ রোগীকে পরীক্ষা নিরীক্ষা করেছি। আশপাশের দেশে করোনাভাইরাস এসে পড়েছে।

মন্ত্রী বলেন, দেশের বাইরে থেকে আসা কোনো সন্দেহজনক ব্যক্তি পেলে বা এসে কেউ অসুস্থ হয়ে পড়লে তাদের আইসোলেশন ওয়ার্ডে রাখা হবে। বিদেশ থেকে কেউ আসলে উপজেলা পর্যায়ে আগে সিভিল সার্জনের সঙ্গে দেখা করতে হবে, এবং তাতে তার সব তথ্য দিতে হবে।

তিনি আরো বলেন, প্রস্তুতির অংশ হিসাবে বাংলাদেশ-কুয়েত মৈত্রী হাসপাতালকে প্রস্তুত রাখা হয়েছে। সেখানে ২০টি আইসিইউর ব্যবস্থা রাখা হয়েছে। বিভিন্ন দূতাবাসকেও জানানো হয়েছে, যারা ইতালি, ইরান, কোরিয়া থেকে আসবে তাদের প্রতি বিশেষ নজর রাখতে। তাদের মেডিকেল সার্টিফিকেট নিয়ে আসতে হবে।

এছাড়া, কোনো রোগীর খোঁজ পেলেই কোয়ারেন্টাইনে রেখে পর্যবেক্ষণ করা হচ্ছে।

করোনাভাইরাস টপ নিউজ স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর