Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পিরোজপুরের জজকে প্রত্যাহার কেন অবৈধ নয়: হাইকোর্ট


৪ মার্চ ২০২০ ১৬:৪২

ঢাকা: পিরোজপুরের সাবেক সংসদ সদস্য একেএমএ আউয়াল ও তার স্ত্রীর জামিন নামঞ্জুরের পরে বিচারক প্রত্যাহার করাকে কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বুধবার (৪ মার্চ) বিচারপতি তারিক-উল হাকিম ও বিচারপতি ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। রুলে আইন মন্ত্রণালয়ের সচিব ও প্রশাসন-১ শাখার উপসচিবকে জবাব দিতে বলা হয়েছে।

পিরোজপুরের এক সাবেক এমপির জামিন নামঞ্জুর ও বিচারককে প্রত্যাহার নিয়ে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন তুলে ধরে বিষয়টি আদালতের নজরে আনেন আইনজীবী ব্যারিস্টার আব্দুল কাইয়ুম ও ইউনুছ আলী আকন্দ। পরে আদালত রুল জারি করেন। আগামী বুধবার (১১ মার্চ) রুলের শুনানির জন্য দিন ঠিক করে দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত।

এর আগে, সকালে হাইকোর্টের কয়েকটি বেঞ্চে বিষয়টি নিয়ে যান ব্যারিস্টার সায়েদুল হক সুমনসহ বেশ কয়েকজন আইনজীবী। সে সময় আদালত বিষয়টি প্রধান বিচারপতির কাছে নিয়ে যাওয়ার পরামর্শ দেন।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোম্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চে বিষয়টি নজরে আনেন আইনজীবী শিশির মনির ও ব্যারিস্টার আব্দুল কাইয়ুম লিটন।

পরে আদালত বলেছেন, এটা প্রধান বিচারপতির নজরে আনেন। কি হয়েছে আমরা জানি না। প্রধান বিচারপতি জিএ (জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন) কমিটির প্রধান।

এদিকে একই বিষয়ে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন হাইকের্টের আরেকটি বেঞ্চ বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কেএম হাফিজুল আলমের নজরে আনেন। আদালত রিট করার পরামর্শ দিয়ে আবেদনটি গ্রহণ করেননি।

পাশাপাশি ওই বিচারকের প্রত্যাহারের কারণে আইনমন্ত্রী ও দুদক চেয়ারম্যানের পদত্যাগ দাবি করে সংবাদ সম্মেলন করেছেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

আইনজীবী সায়েদুল হক সুমন সাংবাদিকদের বলেন, চার ঘণ্টার মধ্যে জেলা জজকে স্ট্যান্ড রিলিজ করা। রিলিজ করে তার অধীনস্ত একজন যুগ্ম জেলা জজকে দায়িত্ব দেওয়া হয়। কিন্তু সারা দেশে যারা জেলা জজ আছেন তারা মানসিকভাবে কি চিন্তা করছেন। আমি বলেছি-প্রধানমন্ত্রী যে চেষ্টাটা করে যাচ্ছেন যে, বিচার বিভাগের স্বাধীনতার জন্য যতটুকু পারা যায়, চেষ্টাটার মধ্যে এটা কি একটা বড় বাধা হয়ে দাঁড়াচ্ছে না? এটা সরকারকে কি বিব্রত করছে না? আমি বলেছি এটা আপনারা (হাইকোর্ট) ইন্টারফেয়ার (হস্তক্ষেপ) করলে করতে পারেন। তখন তিনি (আদালত) রিটে যেতে বললেন।

মঙ্গলবার (৩ মার্চ) পিরোজপুর জেলা ও দায়রা জজ মো. আব্দুল মান্নানের আদালত দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় পিরোজপুর-১ (নাজিরপুর, পিরোজপুর সদর ও নেছারাবাদ) আসনের সাবেক এমপি এবং জেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম এ আউয়াল ও তার স্ত্রী জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী লায়লা পারভীনকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এরপরই এক আদেশে ওই জজকে প্রত্যাহার করে নেওয়া হয়।

পিরোজপুরের জজ পিরোজপুরের জজকে প্রত্যাহার কেন অবৈধ নয়: হাইকোর্ট প্রত্যাহার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর