Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২ দিনের বিরতির পর ফের দরপতন পুঁজিবাজারে


৪ মার্চ ২০২০ ১৬:৫৫

ঢাকা: দুই দিন বিরতি দিয়ে পুঁজিবাজারে আবারও বড় দরপতন হয়েছে। এর আগে টানা সাত দিন দরপতনের পর গত সোম ও মঙ্গলবার পুঁজিবাজার কিছুটা ঘুরে দাঁড়িয়েছিল। তবে সেই উত্থান স্থায়ী হয়নি। বুধবার (৪ মার্চ) দিন শেষে আবারও দুই পুঁজিবাজারে বড় ধরনের দরপতন দিয়ে শেষ হয়েছে লেনদেন। আগের দুই দিনে পুঁজিবাজারে সূচক যতটা বেড়েছিল, বুধবার একদিনেই কমেছে তার প্রায় সমপরিমাণ।

বাজার বিশ্লেষকদের মতে, ব্যাংক ও ব্যাংক বহির্ভূত আর্থিক খাতের অনিয়ম, দুর্নীতি ও খেলাপি ঋণের নেতিবাচক প্রভার পড়েছে পুঁজিবাজারে। তার সঙ্গে সবশেষ যোগ হয়েছে ব্যাংক ঋণ ও আমানতের সুদহার নয়-ছয় শতাংশ নির্ধারণ করে দেওয়া। এছাড়াও পিপলস লিজিংয়ের অবসায়নের পর আরও কয়েকটি আর্থিক প্রতিষ্ঠানের বিপর্যয়ের খবরে বিনিয়োগকারীদের মধ্যে নতুন করে অস্থিরতা দেখা দিয়েছে। যে কারণে পুঁজিবাজারে দরপতন হচ্ছে।

বুধবার (৪ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৫৬টি কোম্পানির ২২ কোটি ২৯ লাখ ১৪ হাজার ৬৭০টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৮০টির, কমেছে ২৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দাম।

দিনশেষে ডিএসইতে আর্থিক লেনদেনের পরিমাণ দাঁড়ায় ৫১০ কোটি ৬৬ লাখ টাকায়। দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৫৬ পয়েন্ট কমে ৪ হাজার ৪০৯ পয়েন্টে নেমে আসে। এছাড়াও এদিন ডিএসই শরিয়া সূচক ১৪ পয়েন্ট কমে ১ হাজার ২৩ পয়েন্ট ও ডিএসইএ-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে ১ হাজার ৪৭০ পয়েন্টে নেমে আসে।

বুধবার আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৪৯টি কোম্পানির ১ কোটি ৮ লাখ ১৭ হাজার ৫৬০টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৫৯টির, কমেছে ১৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ারের দাম। দিনশেষে সিএসইতে ২০ কোটি ২২ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এদিন সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ১৭৫ পয়েন্ট কমে ১৩ হাজার ৪৯১ পয়েন্টে নেমে আসে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ টপ নিউজ ডিএসই ঢাকা স্টক এক্সচেঞ্জ পুঁজিবাজার শেয়ারবাজার সিএসই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর