Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যোগ্যদের বাদ দিয়ে নিজ মেয়েকে নিয়োগ দিলেন শেকৃবি কোষাধ্যক্ষ!


৫ মার্চ ২০২০ ০২:০১

শেকৃবি: শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল হক বেগের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ উঠেছে। জানা যায়, সম্প্রতি যোগ্য প্রার্থীদের বাদ দিয়ে নিজের মেয়েকে বিশ্ববিদ্যালয়ে নিয়োগ দিয়েছেন তিনি। এছাড়া অনুগতদের নির্বাহী কমিটিতে ঢুকিয়ে সুবিধা নেওয়ার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, শেকৃবি শিক্ষক নিয়োগে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের নীতি অনুসরণ করা হয়। ২০১৭ সালের ৪ ডিসেম্বর দেওয়া নিয়োগ বিজ্ঞপ্তিতে উচ্চশিক্ষিত ও দেশের নামকরা বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা আবেদনকারী উপেক্ষা করে মেয়ে তাহরিমা হক বেগকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে নিয়োগ দিয়েছেন ড. আনোয়ারুল হক বেগ।

বাকৃবি উপাধ্যক্ষ অধ্যাপক ড. লুৎফুল হাসান জানান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা কোনো আবেদনকারীকে শিক্ষক হিসেবে নিয়োগ দেয় না। তবে আমি কাউকে ছোট করতে চাইনা। কিন্তু প্রভাব বিস্তারের মাধ্যমে ড. আনোয়ারুল হক বেগ অপেক্ষাকৃত উপযুক্ত প্রার্থীদের বাদ দিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা নিজের মেয়েকে এখানে নিয়োগ দিয়েছেন।

এছাড়াও ড. আনোয়ারুল হক বেগ বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন (ASVM) অনুষদের অধ্যাপক। এখন তিনি দ্বিতীয় মেয়াদে এই অনুষদের ডিনের দায়িত্ব পালন করছেন। যদিও অনুষদটিতে বাই রোটেশন পদ্ধতিতে পরপর দ্বিতীয় মেয়াদে ডিন হওয়ার কোনো নিয়ম নেই। অবৈধভাবে তিনি দ্বিতীয় বারের জন্য ডিনের দায়িত্ব নিয়েছেন বলে অভিযোগ সংশ্লিষ্টদের।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, সিন্ডিকেটের যে সভায় তিনি ডিনের দায়িত্ব পান সেই একই সভায় সহকারী অধ্যাপক থেকে অধ্যাপক পদে উন্নীত হওয়া অধ্যাপক ড. লাম ইয়া আসাদের ডিন পদে যাওয়ার কথা ছিল। কিন্তু তা না হয়ে বরং বিশ্ববিদ্যালয়ের একাধারে কোষাধ্যক্ষ, অনুষদের ডিন এবং বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন তিনি।

তবে নিজের বিরুদ্ধে ওঠা এসব অভিযোগ অস্বীকার কলেছেন ড. আনোয়ারুল হক বেগ। তিনি সারাবাংলাকে বলেন, ‘আমার মেয়ের রেজাল্ট অনেক ভালো ছিল। প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে পাশ করলেও সে গোল্ড মেডেল পাবার যোগ্য। আর তার বাবা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, এটা তো অবশ্যই একটা সুবিধা।’

ডিন নিয়োগের বিষয়ে তিনি বলেন, ‘নতুন নিয়োগপ্রাপ্ত শিক্ষককে ডিন করার বিষয় উত্থাপিত হলে ভিসি ক্ষুব্ধ হন। পরে ভিসিই ওই পদে আমাকে ফের নিয়োগ দেন। আর এই পদগুলোর দায়িত্ব আমি ভালোভাবেই পালন করে আসছি।’

কোষাধ্যক্ষ শেকৃবি শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর