Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনার বিস্তার ঠেকাতে জাপানে প্রবেশের আগে কোয়ারেন্টাইন


৫ মার্চ ২০২০ ১৮:২৯

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে চীন ও দক্ষিণ কোরিয়া থেকে জাপান সফরকারীরা সরাসরি সেদেশে প্রবেশ করতে পারবেন না। ওই দুটি দেশ থেকে আসা প্রত্যেককে জাপানে প্রবেশের অনুমতি দেওয়ার আগে অন্তত ১৪ দিন কোয়ারেন্টাইনে রাখার সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

বৃহস্পতিবার (৫ মার্চ) দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে বলেন, চীন ও দক্ষিণ কোরিয়া থেকে আসা যেকোনো যাত্রী জাপানে প্রবেশের আগে কোয়ারেন্টাইনে থাকবেন। এসব দেশ থেকে আসা কেউ জাপানে প্রবেশের অনুমতি পাওয়ার আগে হাসপাতাল বা অন্য সুবিধাজনক স্থানে কমপক্ষে দুই সপ্তাহ তাদের স্বাস্থ্য পর্যবেক্ষন করা হবে।

বিজ্ঞাপন

জাপানের প্রধানমন্ত্রী এমন এক দিন এ ঘোষণা দিলেন যেদিন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং জাপান সফর স্থগিত করেছেন। চীনের প্রেসিডেন্টের এমন সিদ্ধান্ত সারা বিশ্বজুড়ে আরও ভ্রমণ নিষেধাজ্ঞার পূর্বাভাস বলে ধারণা করা হচ্ছে।

এদিকে বৃহস্পতিবার ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেত্নো মার্সোদি এক ঘোষণায় জানান, গত ১৪ দিনের মধ্যে যারা চীন, দক্ষিণ কোরিয়া, ইতালি, ইরান সফর করেছেন তাদের ইন্দোনেশিয়ায় ঢুকতে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তার দেশ। তবে দক্ষিণ কোরিয়া, ইতালি, ইরানের কিছু এলাকা থেকে আসা সফরকারীদের বিশেষ স্বাস্থ্য পরীক্ষার পর ইন্দোনেশিয়ায় ঢুকতে দেওয়া হতে পারে বলে জানান তিনি।

এই ভাইরাসে মোট ৩ হাজার ২০০ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ৯৫ হাজারের বেশি। করোনাভাইরাস ছড়িয়েছে বিশ্বের ৭৫টিরও বেশি দেশ ও অঞ্চলে।

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর