Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রংপুরে সায়েন্স ক্যাম্প এবং ঢাকা-খুলনায় কর্মশালা অনুষ্ঠিত


৫ মার্চ ২০২০ ২৩:৫৪

ঢাকা: শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২০ এর প্রস্তুতির অংশ হিসেবে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ‘কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্প ২০২০- রংপুর পর্ব’। বৃহস্পতিবার (৫ মার্চ) রংপুর জেলার কাউনিয়া উপজেলার হারাগাছ পৌরসভায় ড্রিমস ফর টুমরো সেন্টারে এই আয়োজন করা হয়। এই ক্যাম্পে ৩টি বিদ্যালয়ের মোট ৩৩ জন শিক্ষার্থী এক হয়ে হাতে কলমে বৈজ্ঞানিক পদ্ধতিতে গবেষণা শেখার সুযোগ পায়।

পাশাপাশি ঢাকার আর্মড পুলিশ ব্যাটেলিয়ন স্কুল অ্যান্ড কলেজ ও খুলনা ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে অ্যাক্টিভেশন কর্মশালা অনুষ্ঠিত হয়। এই দু’টি কজেলের অ্যাক্টিভেশন কর্মশালায় অধ্যক্ষ, শিক্ষক ও শিক্ষার্থীসহ প্রায় ৫০০ জন উপস্থিত ছিলেন।

দেশের স্কুল কলেজের শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান শিক্ষা জনপ্রিয় করে তোলা, শিক্ষার্থীদের সত্যিকারের বিজ্ঞানিদের মত চিন্তা ও গবেষণা করতে শেখানোর লক্ষ্য নিয়ে ২০১৩ সাল থেকে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের এর উদ্যোগে অনুষ্ঠিত হয়ে আসছে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস। এবছর এতে আয়োজক হিসেবে যোগ দিয়েছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর।

রংপুরে অনুষ্ঠিত ক্যাম্পটিতে শিক্ষার্থীদের বিজ্ঞান গবেষণা ও বৈজ্ঞানিক কার্যপদ্ধতি, গ্রাফ, মাপজোখ সম্পর্কে ধারণা দেয়া এবং বিভিন্ন মজার মজার সায়েন্টিফিক এক্সপেরিমেন্ট দেখানো হয়। কিভাবে বৈজ্ঞানিক প্রজেক্ট, পেপার ও পোস্টার তৈরি করতে হয় এবং তা উপস্থাপন করতে হয় সেগুলো হাতেকলমে তাদের শেখানো হয়।


অন্যদিকে, ঢাকা ও খুলনায় অনুষ্ঠিত অ্যাক্টিভেশন কর্মশালায় বিজ্ঞানকে কিভাবে খুব সহজে ও আনন্দের সঙ্গে শেখা যায় শিক্ষার্থীদের সে সম্পর্কে ধারণা দেওয়া হয়। এছাড়াও শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসে অংশগ্রহণের নিয়মকানুন জানানো, কিভাবে বৈজ্ঞানিক প্রজেক্ট, পেপার ও পোস্টার তৈরি করতে হয় এবং তা উপস্থাপন করতে হয় সম্পর্কে অবগত করা হয়। অবৈজ্ঞানিক যুক্তি বাদ দিয়ে কিভাবে বৈজ্ঞানিক পদ্ধতিতে গবেষণা করতে হয় সেটিও শিক্ষার্থীদের ব্যাখ্যা করা হয়।

ক্যাম্প ও অ্যাক্টিভেশন কর্মশালায় অংশগ্রহণের অভিজ্ঞতা নিয়ে শিক্ষার্থীরা জানায়, এখানে অংশগ্রহণ করার পর বিজ্ঞান নিয়ে তাদের ভুল ধারনাগুলো বদলে গিয়েছে এবং ভবিষ্যতে বৈজ্ঞানিক কার্যপদ্ধতি অনুসরন করেই গবেষণা করবে। তাছাড়া কংগ্রেসে অংশগ্রহণের আগে এরকম প্রস্তুতিমূলক ক্যাম্প ও কর্মশালা অংশগ্রহণকারীদের জন্য অনেক উপকারে আসবে এবং এই কর্মশালাগুলো শুধু কংগ্রেসের জন্যই নয়, ভবিষ্যতে আরও বিভিন্ন সময়ে কাজে দেবে বলে তারা মনে করছে।

রংপুরের হারাগাছের ক্যাম্পটি পরিচালনা করেছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির অ্যাকাডেমিক টিমের সদস্য মুশফিকুর রহমান প্রিয় এবং মো. সাইম সরকার সিফাত। আর ঢাকায় অ্যাক্টিভেশন কর্মশালাটি পরিচালনা করে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির অ্যাকাডেমিক টিমের সদস্য জাকারিয়া জনি, সুতনয়া চৌধুরী, মো. রেজাউল ইসলাম ও এহসান আহমেদ নাহিদ।

খুলনায় অ্যাক্টিভেশন কর্মশালাটি পরিচালনা করেছে শিশু- কিশোর বিজ্ঞান কংগ্রসের স্থানীয় আয়োজক সত্যেনবসু বিজ্ঞান ক্লাবের পরিচালক আব্দুল্লাহ আল মুহিত।


দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান শিক্ষা জনপ্রিয় করে তোলা, শিক্ষার্থীদের বিজ্ঞানিদের মতো করে চিন্তা এবং গবেষণা করতে শেখানো এবং আন্তর্জাতিক ভাবে বিজ্ঞান আয়োজনগুলোতে বাংলাদেশের শিক্ষার্থীদের অংশগ্রহণের লক্ষ্য নিয়ে আগামী ৩-৪ এপ্রিল ২০২০ তারিখে ঢাকার আগারগাওয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে ৭ম বারের মতো আয়োজন করা হচ্ছে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২০।

তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়া খুদে বিজ্ঞানীরা ৩টি ক্যাটাগরিতে কংগ্রেসে অংশ নিতে পারবে। ক্যাটাগরিগুলো হল প্রাইমারি (৩য়-৫ম শ্রেণি), জুনিয়র (৬ষ্ঠ-৯ম শ্রেণি) এবং সিনিয়র (১০ম-১২শ শ্রেণি)।

এই বিজ্ঞান কংগ্রেসে শিক্ষার্থীরা তাদের বৈজ্ঞানিক গবেষণা উপস্থাপন করতে পারবে বৈজ্ঞানিক পেপার, বৈজ্ঞানিক পোস্টার ও বিজ্ঞান প্রজেক্ট এর মাধ্যমে। রেজিস্ট্রেশন করতে হবে www.cscongress.net ওয়েবসাইটে গিয়ে। রেজিস্ট্রেশন চলবে ১৪ মার্চ ২০২০ পর্যন্ত। রেজিস্ট্রেশনের সময় শিক্ষার্থীকে তার গবেষণার একটি ধারণাপত্র (কনসেপ্ট পেপার) জমা দিতে হবে। নির্বাচিত কনসেপ্ট পেপারের তালিকা প্রতি সপ্তাহে ওয়েবসাইটে প্রকাশ করা হবে। শুধুমাত্র নির্বাচিত গবেষণাগুলো বিজ্ঞান কংগ্রেসে অংশ নেওয়ার সুযোগ পাবে।

গতবছরের মত এই বছরও কংগ্রেসে গবেষণার জন্য মাকসুদুল আলম বিজ্ঞান ল্যাবরেটরি (ম্যাসল্যাব) থেকে দেয়া হবে গবেষণাবৃত্তি চিলড্রেন্স’ সায়েন্স ফান্ড। গবেষণাবৃত্তির জন্য ওয়েবসাইটের মাধ্যমে প্রপোজাল জমা দিয়ে আবেদন যাবে ১ ফেব্রুয়ারি ২০২০ থেকে ৭ মার্চ ২০২০ পর্যন্ত। এখানেও আবেদনকারীদের মধ্য থেকে নির্বাচিত কয়েকজনকে এই ফান্ডের আওতায় রিসার্চ গ্র্যান্ট এবং ট্রাভেল গ্র্যান্ট প্রদান করা হবে। গ্র্যান্টের বিস্তারিত পাওয়া যাবে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের ওয়েবসাইটে।

কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্প বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি বিজ্ঞান কংগ্রেস বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর