Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৭ মার্চের ভাষণ একটি দর্শন: প্রাণিসম্পদমন্ত্রী


৫ মার্চ ২০২০ ২৩:৫৮

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণকে দর্শন বলে অভিহিত করেছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম।

তিনি বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ কেবল একটি বক্তৃতা নয়, এটি একটি দর্শন। একটি জাতির ইতিহাস, ঐতিহ্য, ভবিষ্যৎ করণীয়, চূড়ান্ত পরিণতি সমন্বিতভাবে একটি ভাষণে তুলে আনার মতো বিস্ময়কর নজির আর কেউ পৃথিবীতে রাখতে পেরেছে কি না, সন্দেহ আছে।

বৃহস্পতিবার (৫ মার্চ) বিকেলে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব পরিষদের অয়োজনে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ও আমাদের মুক্তিযুদ্ধ’ শীর্ষক আলোচনায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, একটি জাতিকে স্বাধীন সত্তায় নিয়ে যাওয়ার জন্য যা কিছু প্রয়োজন, তার সবকিছুই বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণে বলেছিলেন। এ কারণে ইউনেস্কো অনেক গবেষণা করে বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে তাদের রেজিস্ট্রারে এ ভাষণ অন্তর্ভুক্ত করেছে।

রেজাউল করিম বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় যারা বিশ্বাস করেন, তাদের ঐক্যবদ্ধ হওয়া দরকার। আমরা চাই মুক্তিযুদ্ধের কেন্দ্রিকতায় সবাইকে ঐক্যবদ্ধ করতে। কারণ আরেকবার হেরে গেলে আমরা নতুন করে ঘুর দাঁড়াতে পারব না। তাই মুজিব জন্মশতবর্ষ উদযাপনের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর আদর্শ ও নৈতিকতার মানদণ্ড ধারণ করতে হবে।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব পরিষদের সভাপতি অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আমির হোসন আমু, সাবেক খাদ্যমন্ত্রী মো. কামরুল ইসলাম, সাবেক মন্ত্রী শেখ শহিদুল ইসলাম, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব অরুণ সরকারসহ অন্যরা।

৭ মার্চের ভাষণ মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর