Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘নতুন কারিকুলামে দশম শ্রেণি পর্যন্ত কোনো বিভাগ থাকবে না’


৬ মার্চ ২০২০ ০২:১৮

ফাইল ফটো

চাঁদপুর: শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি বলেছেন, নতুন যে শিক্ষা কারিকুলাম হচ্ছে তাতে দশম শ্রেণি পর্যন্ত ভিন্ন কোনো বিভাগ থাকবে না। ইতোমধ্যে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়ে দিয়েছেন, সে অনুয়ায়ী কারিকুলাম পরিমার্জনের কাজ চলছে।

বৃহস্পতিবার (৫ মার্চ) দুপুরে চাঁদপুর সরকারি কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন মন্ত্রী।

নতুন কারিকুলামে একাদশ শ্রেণির আগে আর কোনো বিভাগ থাকবে না জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘নোট বই বা গাইড বই যেগুলো চলার কথা নয়, সেগুলো আর থাকবে না। এগুলো কেনার জন্য কোনো শিক্ষার্থীকে চাপ প্রয়োগ করা যাবে না। তবে সহায়ক বই থাকতে পারে। কারণ সারা বিশ্বে সহায়ক বইয়ের প্রচলন আছে। তবে তা অনুমোদিত হতে হবে। শিক্ষা আইন প্রণীত হলে এ নিয়ে আর কোনো প্রশ্ন থাকবে না। ‘

তবে ৩৩ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষামন্ত্রণালয়ের একার পক্ষে নজরদারি করা সম্ভব নয়। এ জন্য মিডিয়াসহ সবার সহযোগিতা প্রয়োজন বলেও উল্লেখ করেন দীপু মনি।

এর আগে, পুরানবাজার ডিগ্রি কলেজ ও পরে চাঁদপুর সরকারি মহিলা কলেজে একই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী। এ সময় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুকসহ অন্যরা উপস্থিত ছিলেন।

দশম শ্রেণি নতুন কারিকুলাম শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর