Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৯৯৯-এ ফোন, আটকে গেল ইউপি সদস্যের বাল্যবিয়ে


৬ মার্চ ২০২০ ২০:৩২

মৌলভীবাজার: ১৫ বছর বয়সী এক কিশোরীকে বিয়ে করতে গিয়েছিলেন শ্রীমঙ্গলের কালীঘাট ইউনিয়নের ইউপি সদস্য শাওন পাশি। জরুরি সেবা ৯৯৯-এ ফোন করে সে তথ্য জানানো হলে উপজেলা প্রশাসন সেই বিয়ে ভেস্তে দিয়েছে। তবে এ ঘটনায় ওই ইউপি সদস্যের বিরুদ্ধে কোনো মামলা দায়ের করা হয়নি।

জানা যায়, বৃহস্পতিবার (৫ মার্চ) রাতে ভুড়ভুড়িয়া চা বাগানের ইউপি সদস্য শাওন পাশির বিয়ে ছিল। বৃহস্পতিবার সকাল থেকেই ছিল চলছিল সে প্রস্তুতি। ব্যান্ড পার্টি বাজছিল ধামাইলের সুর। রান্নাঘরে চলছিল প্রায় ১২শ মানুষের রাতের খাবারের আয়োজন। কনেকেও ওই বাড়িতেই নিয়ে আসা রাখা হয়েছিল।

এরই মধ্যে জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ ফোন করে একজন জানান, ইউপি সদস্য শাওন যাকে বিয়ে করতে যাচ্ছে, সে প্রাপ্তবয়স্ক নয়। খবর পেয়ে শ্রীমঙ্গল উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতিনিধি পাঠানো হয় শাওনের বাড়িতে।

শ্রীমঙ্গলের সহকারী কমিশনার (ভূমি) ও ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাহমুদুর রহমানের নেতৃত্বে উপজেলা প্রশাসনের কর্মকর্তা সুদিপ দাশ রিংকু, এনজিও ব্রেকিং দ্য সাইলেন্সের কর্মকর্তা আব্দুল হান্নান হাজির হন শাওনের বাড়িতে। সেখানে গিয়ে তারা দেখতে পান, কনের বয়স অনেক কম। বয়স জানতে চাইলে পরিবারের সদস্যরা স্পষ্ট উত্তর দিতে পারেনি।

মাহমুদুর রহমান এসময়  বিয়ের কনেকে সামনে আসতে বলেন। একপর্যায়ে কনের কাছে তার বয়স জানতে চাইলে কনে নিজেও সঠিক বয়স বলতে টালবাহানা করে। কোন ক্লাসে পড়ালেখা করছে, জানতে চাইলে মেয়েটি জানায়, একবছর আগে পঞ্চম শ্রেণিতে পড়ত সে। এখন আর পড়ালেখা করে না। মেয়েটির বয়স ১৫ বছর হতে পারে বলে ধারণা করেন ভারপ্রাপ্ত ইউএনওসহ অন্যরা।

এসময় মেয়েটির কোনো অভিভাবকও উপস্থিত ছিলেন না শাওনের বাসায়। পরে নিরাপত্তার কথা চিন্তা করে মাহমুদুর রহমান মেয়েটিকে স্থানীয় বাগানের বাসিন্দা ও শ্রীমঙ্গল উপজেলার নির্বাচন কর্মকর্তা রতন নায়েকের তত্ত্বাবধানে তাদের বাড়িতে রাখার পরামর্শ দেন। এসময় মেয়েটিকে স্থানীয় রতন নায়েক ও সংবাদকর্মী পংকজ কুমার নাগের তত্ত্বাবধানে রাখা হয়। পরে সন্ধ্যার দিকে মেয়েটিকে শ্রীমঙ্গল ভূমি অফিসে নিয়ে যাওয়া হয়।

ভূমি অফিসে শ্রীমঙ্গল ভূমি কর্মকর্তা মো. মাহমুদুর রহমান, কালিঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রানেশ গোয়ালা ও ৩ নম্বর সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ভানুলাল রায় উপস্থিত ছিলেন। সেখানে নাবালিকা মেয়েটিকে তার বাবার হাতে তুলে দেওয়া হয়। এসময় একটি লিখিত পত্রে মেয়ের বাবা, মেয়ের বড় ভাই ও ছেলের বড় ভাইসহ স্থানীয় দু’জনের কাছ থেকে মুচলেকা নেওয়া হয়।

ভূমি কর্মকর্তা মাহমুদুর রহমান সারাবাংলাকে বলেন, একজন ইউপি সদস্য তো জনপ্রতিনিধি। তার তো বাল্যবিয়ে বন্ধ করার কথা। সেখানে তিনি নিজেই আইন ভেঙে বিয়ে করতে যাচ্ছেন। এটি গুরুতর অপরাধও। আমরা এ ঘটনার পুনরাবৃত্তি চাই না। এ বিষয়ে জনপ্রতিনিধিদের আরও বেশি সচেতন হওয়া উচিত।

এ নিয়ে গত একমাসে শ্রীমঙ্গল উপজেলায় মোট সাতটি বাল্যবিয়ে বন্ধ করল উপজেলা প্রশাসন। প্রশাসনের এমন তৎপরতার প্রশংসা করছেন স্থানীয়রা। ইউপি সদস্যের বাল্যবিয়ে ঠেকাতে প্রশাসনের উদ্যোগেরও প্রশংসা করেন। তবে তার শাস্তি হওয়া উচিত ছিল বলে মত তাদের।

৯৯৯ ইউপি সদস্যের বাল্যবিয়ে জরুরি সেবা ৯৯৯ বাল্যবিয়ে বাল্যবিয়ে পণ্ড


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর