Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রাথমিকে প্যানেল নিয়োগের দাবিতে আন্দোলন অব্যাহত


৭ মার্চ ২০২০ ০০:৪৭

ঢাকা: প্যানেল তৈরির মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের দাবিতে চতুর্থ দিনের মতো অবস্থান কর্মসূচি পালন করেছে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ-২০১৮ প্যানেল বাস্তবায়ন কমিটি।

শুক্রবার (৬ মার্চ) সকাল ১০টা থেকে জাতীয় প্রেস ক্লাবে এ অবস্থান কর্মসূচি পালন করেন তারা। অবস্থান কর্মসূচি থেকে চাকরিপ্রত্যাশীরা প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা-২০১৮’তে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ এবং মৌখিক পরীক্ষায় অংশ নেওয়া সবাইকে প্যানেল করে অবিলম্বে নিয়োগ দেওয়ার দাবি জানান।

বিজ্ঞাপন

আন্দোলনকারীরা বলেন, ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়গুলোতে শূন্য পদের সংখ্যা ছিল ২৯ হাজার। বর্তমানে শূন্য পদের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়ে গেছে। একটি নিয়োগ কার্যক্রম শেষ করতে প্রায় দেড় থেকে দুই বছর লেগে যায়। এছাড়াও পিটিআই, বিপিএড, মাতৃত্বজনিত ছুটি, চিকিৎসাজনিত ছুটি ও বদলির কারণে সারাদেশে বছরে প্রায় ২০ থেকে ৩০ শতাংশ পদে শূন্যতা থেকে যায়। ফলে শিক্ষক সংকটে শিক্ষা কার্যক্রম ব্যাহত হয়।

তারা বলেন, ৩৮তম বিসিএস, মাধ্যমিক সহকারী শিক্ষক, রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, এনএসআইসহ আরও বেশকিছু প্রথম ও দ্বিতীয় শ্রেণির নিয়োগ পরীক্ষার চূড়ান্ত ফল অপেক্ষমান। ফলগুলো প্রকাশ হলে প্রাথমিক বিদ্যালয় থেকে প্রচুর শিক্ষক নতুন পেশায় যোগ দেবেন। ফলে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক সংকট আরও তীব্র হবে।

অবস্থান কর্মসূচিতে বক্তরা বলেন, ২০১৮ সালে প্রাথমিক শিক্ষক নিয়োগে এবারই প্রথম সারাদেশ থেকে ২৪ লাখ পরীক্ষার্থী অংশ নেন। এর মধ্যে ৫৫ হাজার ২৯৫ জন লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন এবং ১৮ হাজার ১৪৭ জনকে চূড়ান্তভাবে নিয়োগের জন্য সুপারিশ করা হয়। মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে না পেরে প্রায় ৩৭ হাজার ১৪৮ জন নিয়োগ বঞ্চিত হন।

বিজ্ঞাপন

তারা জানান, রিট জটিলতার কারণে ২০১৪ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত প্রাইমারি শিক্ষক নিয়োগে কোনো সার্কুলার হয়নি। এর মধ্যে অনেকের সরকারি চাকরির বয়স শেষ হয়ে গেছে। ফলে বিদ্যালয়ে শূন্য আসনের ভিত্তিতে এই ৩৭ হাজার ১৪৮ জনকে নিয়োগে সুপারিশ করতে হবে।

সংগঠনের সভাপতি আব্দুল কাদের বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি অব্যাহত থাকবে।

কর্মসূচিতে সংগঠনের সাধারণ সম্পাদক আবুল হাসানসহ বিভিন্ন জেলা উপজেলা থেকে আগত চাকরিপ্রত্যাশীরা প্রেস ক্লাবের সামনে অবস্থান করছেন।

প্যানেলে নিয়োগ প্রাথমিক বিদ্যালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগ ২০১৮ সহকারী শিক্ষক নিয়োগ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর