Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় বৃদ্ধদের ঘরবন্দি করছে ব্রিটেন, ‘এখনি দেখা করে নাও’


৭ মার্চ ২০২০ ১৩:৩৭

করোনা ভাইরাসের আরও ভয়াবহতা দেখছে যুক্তরাজ্য। দেশটির কর্তৃপক্ষ মনে করছে আসছে সপ্তাহের মধ্যে দেশে এই ভাইরাসটি আরও ছড়িয়ে পড়তে পারে। যাতে সবচেয়ে বেশি ঝুঁকিতে পড়তে যাচ্ছেন দেশটির বয়ষ্করা। আর বয়ষ্কদের সেই ঝুঁকি থেকে বাঁচাতে তাদের ঘরবন্দি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বয়ষ্কদের কাউকে আর বাইরে বের হতে দেওয়া হবে না। এক্ষেত্রে তাদের আত্মীয়-স্বজনের প্রতি নির্দেশনা দেওয়া হয়েছে যে, তারা যেনো এখনই তাদের বয়ষ্ক বাবা-মা কিংবা অন্যদের সঙ্গে দেখা সাক্ষাৎ সেরে রাখেন। একই সঙ্গে এই সপ্তাহ থেকে দেশটিতে সকল কনসার্ট, জনসমাবেশ নিষিদ্ধ করা হচ্ছে। আর স্কুলগুলোও বন্ধ করা হচ্ছে।

এ পর্যন্ত ব্রিটেনে কোভিড-১৯ পরীক্ষায় ১৬৪ জনের শরীরে এই ভাইরাসে অস্তিত্ব নিশ্চিত হওয়া গেছে। বৃহস্পতিবার যার সংখ্যা ছিলো ১১৫ জন। মাত্র দুই দিনেই বেড়েছে ৪৯ জন নতুন আক্রান্ত মানুষের সংখ্যা।

দুই জন এ পর্যন্ত মারা গেছেন। যাদের মধ্যে একজন অশিতিপর বৃদ্ধা রয়েছেন। আরেকজনও নারী। যার বয়স সত্তরোর্ধ। সরকার দেশটিতে চারস্তর বিশিষ্ট পরিকল্পনা নিয়েছে। ‘সামাজিক দূরত্ব’ তৈরি করার নীতিটিই যার অন্যতম। যার আওতায় দেশটির পেশনারদের ঘরে বন্দি থাকার কড়া নির্দেশনা যাচ্ছে। তারা যেনো কোনওভাবেই যে কোনও ভীরের এলাকায় না যান সেটা নিশ্চিত করতে বলা হচ্ছে।

স্কুলগুলো বন্ধ রাখা, কনসার্ট, সভা-সমাবেশ বন্ধ রাখাও রয়েছে সরকারের পরিকল্পনায়। এছাড়াও আকষ্মিক অন্য যেকোনও সিদ্ধান্তের জন্য প্রস্তুত থাকার ও সহযোগিতা করার জন্যও নিদের্শনা রয়েছে সরকারের পক্ষ থেকে। ২৮ পৃষ্ঠার একটি কর্ম-পরিকল্পনা এরই মধ্যে নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর সভাপতিত্বে জরুরি কোবরা মিটিং থেকেই এই পরিকল্পনা নেওয়া হয়। চার স্তর হচ্ছে- ধারন করো, অপেক্ষা করো, গবেষণা করো এবং সমাধান করো।

এই নীতিতেই ব্রিটেন নিজ দেশে করোনা ভাইরাস মোকাবেলায় কাজ করবে বলে সংবাদমাধ্যগুলো জানাচ্ছে।

এমএম/

করোনা ভাইরাস টপ নিউজ বয়ষ্ক ব্রিটেন যুক্তরাজ্য


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর