Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘করোনাভাইরাসের ওষুধ আবিস্কারে বায়োইনফরমেটিক্স’ শীর্ষক সেমিনার


৭ মার্চ ২০২০ ১৮:২০

ঢাকা: ‘করোনাভাইরাস (কোভিড-১৯) নিরাময়ের সম্ভাব্য ওষুধ আবিস্কারে বায়োইনফরমেটিক্স এর প্রয়োগ’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৭ মার্চ ২০২০) সকালে ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভের (ইউডা) বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে এই আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ইউডা’র প্রতিষ্ঠাতা ও সভাপতি অধ্যাপক মুজিব খান, ইউডা’র উপাচার্য অধ্যাপক ড. রফিকুল ইসলাম শরীফ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলোজি বিভাগের সাবেক অধ্যাপক ড. মামুন রশিদ চৌধুরী।

বিজ্ঞাপন

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউডা’র লাইফ সাইন্স অনুষদের ডিন অধ্যাপক ড. রহমত উল্লাহ। তিনি বলেন, ‘যেকোনো ভাইরাস/ফাঙ্গাস প্রোটিন দিয়ে গঠিত। কিছু প্রোটিন আছে যা ভাইরাসের বংশ বিস্তার এবং রোগ ছড়াতে কাজ করে। এরকম কোনো প্রোটিনের সাথে যদি কোন ছোট যৌগিক পদার্থ সংযুক্ত করে দেওয়া যায় তাহলে প্রোটিন কাজ করতে পারে না। ফলে ভাইরাসের বংশ বিস্তার ঘটে না।’

তিনি আরও বলেন, ‘কোনো যৌগিক পদার্থ ভাইরাসের প্রোটিনের সাথে যুক্ত হবে সেটা কম্পিউটার প্রোগ্রাম দ্বারা নির্ণয় করা যায়। এই পদ্ধতির বৈজ্ঞানিক নাম হলো মলিকুলার ডকিং। এই পদ্ধতিতে গবেষণা করে আমারা আমাদের দেশের একটি ঔষধি গাছ নির্ণয় করতে পেরেছি যার নাম নিশিন্দা। এর তিনটি যৌগিক পদার্থ যথাক্রমে- Apigenin, Vitexin এবং Iso Vitexin পেয়েছি যা Covid-19 ভাইরাসের একটি বিশেষ প্রোটিন C-3 প্রোটিএসের সঙ্গে যুক্ত হতে পারে। আমাদের এই গবেষণাটি ইংল্যান্ডের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়েও যথার্থ প্রমাণিত হয়েছে।

বিজ্ঞাপন

করোনাভাইরাসের বিস্তার রোধ প্রসঙ্গে তিনি জানান, আমরা দ্ব্যর্থহীনভাবে বলতে চাই তিনটি যৌগিক পদার্থ যথাক্রমে- Apigenin, Vitexin এবং Iso Vitexin এর যথেষ্ট সম্ভাবনা রয়েছে Covid-19 এর বিরুদ্ধে ওষুধ হিসেবে ব্যবহৃত হবার। কিন্তু তার আগে এটা গবেষণাগারে ভাইরাসের বিরুদ্ধে প্রয়োগ করে পরীক্ষা-নিরীক্ষার আরও প্রয়োজন রয়েছে এবং এ ব্যাপারে আমাদের সঙ্গে সহযোগিতা করছেন ইংল্যান্ডের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় ও নর্টিংহ্যাম বিশ্বদ্যিালয় এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যানসাস বিশ্ববিদ্যালয়।

ইউডা করোনাভাইরাস নিশিন্দা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর