Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খুঁটির কাছে ২৬তম স্প্যান, বসবে মঙ্গলবার সকালে


৯ মার্চ ২০২০ ১৪:২০

ঢাকা: পদ্মাসেতুর ২৬তম স্প্যান জাজিরা প্রান্তের ২৮ ও ২৯ নম্বর খুঁটির কাছে পৌঁছে গেছে। আগামীকাল মঙ্গলবার (১০ মার্চ) সকালে এ দুই খুঁটির ওপর বসিয়ে দেওয়া হবে স্প্যান। দৃশ্যমান হবে ৩ হাজার ৯০০ মিটার, অর্থাৎ প্রায় ৪ কিলোমিটার পদ্মাসেতু। এটি বসানো হলে বাকি থাকবে আর ১৫টি স্প্যান বসানো।

সোমবার (৯ মার্চ) সকালে মাওয়া প্রান্তে থেকে স্প্যান জাজিরা প্রান্তে নিয়ে যাওয়া হয়। আগের স্প্যানগুলো দিনে দিনেই বসানো সম্ভব হলেও এটি বসাতে ভিন্ন পরিকল্পনা নিয়েছে চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি। দিনের শেষ বেলায় ঝড় বৃষ্টির আশংকা থাকে বলে দ্বিতীয় দিন স্প্যান বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়। পরিকল্পনা অনুযায়ী, দ্বিতীয় দিন মঙ্গলবার সকালে বসিয়ে দেওয়া হবে পদ্মা সেতুর ২৬তম স্প্যান।

পদ্মা সেতু নির্মাণকারী প্রতিষ্ঠানের চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি জানায়, সেতুর ৪২টি খুঁটির মধ্যে ৪০টি খুঁটির কাজ পুরোপুরি শেষ হয়েছে। আর ২টি খুঁটি শেষ হলেই পদ্মাসেতুর সবগুলো খুঁটি স্প্যান বসানোর জন্য প্রস্তুত হয়ে যাবে। ২৬তম স্প্যান জাজিরা প্রান্তের ২৮ ও ২৯ নম্বর খুঁটির উপর বসানোর পর শরীয়তপুরের জাজিরা প্রান্তে একসঙ্গে ১৪টি স্প্যান দেখা যাবে।

প্রকল্প এলাকা ঘুরে দেখা গেছে, পদ্মা সেতুর ৪১টি স্থানের মধ্যে মাওয়া প্রান্তে বিচ্ছিন্নভাবে ১২টি এবং জাজিরা প্রান্তে ১৩টি স্প্যান বসে আছে। জাজিরা প্রান্তে ২৯ নাম্বার থেকে ৪২ নাম্বার খুঁটি পর্যন্ত এই ১৩টি স্প্যান বসেছে। আর মাওয়া প্রান্তে ৫ থে‌কে ৭ নাম্বার পর্যন্ত ২টি, ১৩ থে‌কে ১৯ নম্বর পর্যন্ত আরও ৬টি এবং ২১ থে‌কে ২৫ পর্যন্ত ৪টি সহ ১২টি স্প্যান বসেছে।


পদ্মা সেতু প্রকল্প কর্মকর্তারা জানান, সেতুর আর মাত্র ২টি খুঁটির শেষদিকের কাজ বাকি। ২৬ এবং ২৭ নাম্বার খুঁটির কাজ এখন চলছে। আর গতকাল গভীর রাতে মাওয়া প্রান্তে ১০টি খুঁটির কাজ শেষ হয়। মূল নদীর সবগুলো পিয়ারের কাজ শেষ। যে দুটি খুঁটি বাকি রয়েছে (পিয়ার-২৬ এবং ২৭) তা চরের মধ্যে বিআইডব্লিউটিএর ক্রসিং চ্যানেলে রয়েছে। এ দুটি খুঁটির কাজও শেষ পর্যায়ে। আগামী মাসের মধ্যে তা শেষ হবে।

পদ্মা সেতু নির্মাণকারী প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানির কর্মকর্তারা জানান, এপ্রিলের মধ্যে পদ্মা সেতুর বাকি থাকা দুটি খুঁটি আর জুলাই মাসের মধ্যে সবগুলো স্প্যান বসিয়ে দেবেন তারা। এর মাধ্যমে ৬.১৫ কিলোমিটার লম্বা পদ্মা সেতু দৃশ্যমান হবে। তখন চলবে সেতুর উপর সড়ক তৈরির কাজ। এরই মধ্যে শরীয়তপুরের জাজিরা অংশ থেকে সড়ক নির্মাণের কাজ শুরু হয়েছে। প্রায় ১ কিলোমিটার এর কাছাকাছি সড়ক নির্মিত হয়েছে। আগামী বছর মাঝামাঝিতে যান চলাচলের জন্য পদ্মা সেতু খুলে দেওয়া হবে।

২৬তম স্প্যান পদ্মাসেতু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর