Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সব পেশায় নারীদের অংশগ্রহণ দৃশ্যমান: স্পিকার


৯ মার্চ ২০২০ ১৭:৫১

ঢাকা: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সব পেশায় আজ নারীদের অংশগ্রহণ দৃশ্যমান। নারীরা অত্যন্ত দক্ষতার সঙ্গে সব দায়িত্ব পালন করছে।’ এসময় সহিংসতা থেকে সুরক্ষা ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে নারীদের আরও সোচ্চার হওয়ার আহ্বান জানান তিনি।

সোমবার (৯ মার্চ) বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ আয়োজিত ‘নারীর ক্ষমতায়নে বাংলাদেশ: শেখ হাসিনার অবদান’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে এসব কথা বলেন স্পিকার। সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ও সাবেক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

বিজ্ঞাপন

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘বাংলাদেশ জাতীয় সংসদ বিশ্বে অনন্য; যেখানে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী, স্পিকার, সংসদ উপনেতা এবং বিরোধী দলীয় নেতা প্রত্যেকেই নারী। একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা সংসদ সদস্যসহ ৭২জন সংসদ সদস্য রয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের এগিয়ে যাওয়ার সাহস যুগিয়েছেন, অনুপ্রেরণা দিয়েছেন। বাংলাদেশের একমাত্র নারী ট্রেন চালক সালমা সাহসিকতার যে দৃষ্টান্ত স্থাপন করেছেন, তা প্রত্যেক নারীর জন্য অনুসরণ ও অনুকরণযোগ্য।’

স্পিকার আরও বলেন, ‘দেশে নারীর রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতায়নের পথ সুগম করেছেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। নারী-পুরুষের সমতার বিধান সন্নিবেশিত করে প্রণয়ন করেছিলেন রক্তে অর্জিত বিশ্বসেরা সংবিধান। বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনের সময় গ্রহণ করেছেন নারীবান্ধব নীতিমালা।’

বিজ্ঞাপন

বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সভাপতি সাবেক সংসদ সদস্য আলহাজ্ব সাফিয়া খাতুন এর সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদা বেগম। অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার ফারজানা মাহমুদ।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বিশ্ব নারী দিবস উপলক্ষে সমাজের বিভিন্ন ক্ষেত্রে ৮ জন আলোকিত নারীকে সম্মাননা দেন। রোকেয়া প্রাচীর সঞ্চালনায় সেমিনারে সংসদ সদস্য অ্যারোমা দত্ত, সেলিমা আহমেদ, কণ্ঠশিল্পী লায়লা হাসানসহ বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন।

নারীদের অংশগ্রহণ শিরীন শারমিন চৌধুরী স্পিকার

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর