Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৮ দফা দাবিতে ফের আন্দোলনে উবার চালকরা


৯ মার্চ ২০২০ ১৮:৩২

ঢাকা: ঢাকায় আবারও দাবি-দাওয়া নিয়ে আন্দোলনে নেমেছেন উবার চালকেরা। ২৫ শতাংশের পরিবর্তে ১২ শতাংশ কমিশন, উবার চালানোর সময় হত্যাকাণ্ডের শিকার আরমানের পরিবারকে ৫০ লাখ টাকার ক্ষতিপূরণসহ ৮ দফা দাবিতে আন্দোলন করছেন তারা।

সোমবার (৯ মার্চ) সকাল থেকে শতাধিক উবার চালক ‘রাইড শেয়ারিং ড্রাইভার্স ইউনিয়ন ব্যানারে উত্তরা উবার কার্যালয়ের সামনে অবস্থান নিয়েছেন। পরিস্থিতি শান্ত করতে চালকদের প্রতিনিধি নিয়ে উবার কার্যালয় ঢোকে পুলিশ। পরে সমঝোতা না হওয়ায় বেরিয়ে যায় পুলিশ।

বিজ্ঞাপন

আন্দোলনে সমর্থন জানিয়ে ঢাকায় সোমবার (৯ মার্চ) সারাদিন উবার চালানো বন্ধ রেখেছে কয়েকশো চালক। এমনটা দাবি করেছে ড্রাইভার্স ইউনিয়ন।

রাইড শেয়ারিং ড্রাইভার্স ইউনিয়ন সংগঠনের নেতা বেলাল আহমদ সারাবাংলা কে জানান, উবার তাদের ন্যায্য দাবি দাওয়া মানছে না। দেশে উবার বাণিজ্য করে লাভ নিয়ে যাচ্ছে বিদেশে আর ক্ষতির মুখে পড়ছে চালকরা। এমনকি উবার চালানো অবস্থায় যাত্রীবেশি ছিনতাইকারীদের হাতে নির্মমভাবে খুন হন একজন চালক। অথচ উবার নিহতের পরিবারের পাশে দাঁড়ায়নি।

চালকদের এই আন্দোলনের সঙ্গে যোগ দিয়েছেন নিহত উবার চালক আরমানের স্ত্রী রাবেয়া।

মোবাইল ফোনে রাবেয়া সারাবাংলাকে জানান, ৯ মাস আগে তার স্বামী আরমান উবারে যাত্রী সেবা দিতে গিয়ে উত্তরায় খুন হন। খুনিদের পুলিশ গ্রেফতার করে আইনের আওতায় এনেছে। কিন্তু এখন তার পরিবার পুরো ধ্বংস হয়ে গেছে। তিনি তার দুই সন্তান নিয়ে খুব কষ্টে দিন যাপন করছেন। তিনি উবার থেকে কোনো সহযোগিতা পাননি।

গত বছরের অক্টোবরে গুলশানের হোটেল ওয়েষ্টিনে উবারের সেফটি বিভাগের দুজন কর্মকর্তা সাংবাদিকদের কাছে দাবি করেন, দুর্ঘটনায় হতাহত হলে উবার ক্ষতিপূরণ দেয়। তবে এ সময় বাংলাদেশে ক্ষতিগ্রস্ত হওয়া নির্দিষ্ট কোনো ব্যক্তির নাম উল্লেখ করতে পারেননি তারা।

বিজ্ঞাপন

আন্দোলনরত উবার চালকরা অভিযোগ করেন, বাংলাদেশ উবারে যাত্রী ও চালক প্রতিদিন ক্ষতিগ্রস্ত হচ্ছেন। প্রতিদিন অসংখ্য দুর্ঘটনা ঘটছে। একটি ঘটনার ক্ষেত্রেও উবার ক্ষতিপূরণ বা পাশে দাঁড়ায়নি।

উবার ড্রাইভার ইউনিয়ন তাদের দাবিগুলো সম্পর্কে জানায়, একটি ট্রিপ থেকে ২৫ শতাংশ কেটে নেয় উবার। এটা ১২ শতাংশ করার দাবি তাদের। এছাড়া তাদের অন্যান্য দাবির মধ্যে রয়েছে, রাইড শেয়ারিং চালক প্রত্যেকের ৫০ লাখ টাকার জীবন বীমা নিশ্চিত করা। নিহত আরমানের পরিবারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়া। মিনিট, কিলোমিটার, বেইজ হিসাব করে ন্যায্য পাওনা বুঝিয়ে দেওয়া। অভিযােগ প্রমাণিত না হওয়া পর্যন্ত অ্যাকাউন্ট বন্ধ হলে প্রতিদিনের আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ দেওয়াসহ সহ সহ ৮ দফা দাবি রয়েছে চালকদের।

৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দাবি উবার

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর