Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বসলো ২৬তম স্প্যান, দৃশ্যমান প্রায় ৪ কিলোমিটার পদ্মাসেতু


১০ মার্চ ২০২০ ০৯:৩৯

ঢাকা: পদ্মাসেতুর ২৬তম স্প্যান জাজিরা প্রান্তে ২৮ ও ২৯ নম্বর খুঁটিতে বসিয়ে দেওয়া হয়েছে। এর মাধ্যমে দৃশ্যমান হয়েছে ৩ হাজার ৯০০ মিটার, অর্থাৎ প্রায় ৪ কিলোমিটার পদ্মাসেতু। এখন বাকি রইল ১৫টি স্প্যান বসানো। চলতি মাসে আরও দু’টি স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে।

মঙ্গলবার (১০ মার্চ) সকালে শরীয়তপুরের জাজিরা প্রান্তে সকাল সোয়া ৯টায় ২৬তম স্প্যান বসানোর কাজ শেষ হয়।

সেতু নির্মাণকারী প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি জানায়, আগের দিন স্প্যানটি কাছাকাছি নিয়ে এসে রাখা হয়েছিল। যে কারণে দ্বিতীয় দিন খুব ভোরে কাজ শুরু হয় এবং ঘণ্টা দুয়েকের প্রচেষ্টায় স্প্যানটি খুঁটির মধ্যে বসিয়ে দেওয়া সম্ভব হয়। দিনের শেষ বেলায় ঝড় বৃষ্টির আশঙ্কা থাকে বলে এখন থেকে দিনের প্রথমার্ধে স্প্যান বসানো হবে বলেও জানায় তারা।

সেতু কর্তৃপক্ষ জানায়, সেতুর ৪২টি খুঁটির মধ্যে ৪০টি খুঁটির কাজ পুরোপুরি শেষ হয়েছে। আর ২টির কাজ শেষ হলেই পদ্মাসেতুর সবগুলো খুঁটি স্প্যান বসানোর জন্য প্রস্তুত হয়ে যাবে।

২৬তম স্প্যান জাজিরা প্রান্তে ২৮ ও ২৯ নম্বর খুঁটির উপর বসানোর পর শরীয়তপুরের জাজিরা প্রান্তে একসঙ্গে ১৪টি স্প্যান দেখা যাচ্ছে।

প্রকল্প এলাকা ঘুরে দেখা গেছে, পদ্মা সেতুর ৪১টি স্থানের মধ্যে মাওয়া প্রান্তে বিচ্ছিন্নভাবে ১২টি এবং জাজিরা প্রান্তে ১৩টি স্প্যান বসে আছে। জাজিরা প্রান্তে ২৯ নাম্বার থেকে ৪২ নাম্বার খুঁটি পর্যন্ত এই ১৩টি স্প্যান বসেছে। আর মাওয়া প্রান্তে ৫ থে‌কে ৭ নাম্বার পর্যন্ত ২টি, ১৩ থে‌কে ১৯ নম্বর পর্যন্ত আরও ৬টি এবং ২১ থে‌কে ২৫ পর্যন্ত ৪টি সহ ১২টি স্প্যান বসেছে।


পদ্মা সেতু প্রকল্প কর্মকর্তারা জানান, সেতুর আর মাত্র ২টি খুঁটির শেষদিকের কাজ বাকি। ২৬ এবং ২৭ নাম্বার খুঁটির কাজ এখন চলছে। আর গতকাল গভীর রাতে মাওয়া প্রান্তে ১০ খুঁটির কাজ শেষ হয়।

প্রকল্প এলাকা ঘুরে দেখা গেছে, মূল নদীর সবগুলো পিয়ারের কাজ শেষ। যে দুটি খুঁটি বাকি রয়েছে (পিয়ার-২৬ এবং ২৭) তা চরের মধ্যে বিআইডব্লিউটিএর ক্রসিং চ্যানেলে রয়েছে। এ দুটি খুঁটির কাজও শেষ পর্যায়ে। আগামী মাসের মধ্যে তা শেষ হবে।

পদ্মা সেতু নির্মাণ কারী প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানির কর্মকর্তারা জানান, এপ্রিলের মধ্যে পদ্মা সেতুর বাকি থাকা দুটি খুঁটি আর জুলাই মাসের মধ্যে সবগুলো স্প্যান বসিয়ে দেবেন তারা। এর মাধ্যমে ৬ দশমিক ১৫ কিলোমিটার লম্বা পদ্মা সেতু দৃশ্যমান হবে। তখন চলবে সেতুর উপর সড়ক তৈরির কাজ। এরই মধ্যে শরীয়তপুরের জাজিরা অংশ থেকে সড়ক নির্মাণের কাজ শুরু হয়েছে। প্রায় ১ কিলোমিটার এর কাছাকাছি সড়ক নির্মিত হয়েছে। আগামী বছরের মাঝামাঝিতে যান চলাচলের জন্য পদ্মা সেতু খুলে দেওয়া হবে।

২৬তম স্প্যান জাজিরা প্রান্ত টপ নিউজ পদ্মাসেতু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর