Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একদিন পরেই পুঁজিবাজারে সূচকের বড় উত্থান


১০ মার্চ ২০২০ ১৫:৩৬

ঢাকা: করোনাভাইরাস আতঙ্কে রেকর্ড পরিমাণ দরপতনের পরদিন ঘুরে দাঁড়িয়েছে দেশের দুই পুঁজিবাজার। মঙ্গলবার (১০ মার্চ) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় উত্থান হয়েছে। এই দিন ডিএসই প্রধান সূচক বেড়েছে ১৪৮ পয়েন্ট বা ৩ দশমিক ৬৯ শতাংশ। এটি পুঁজিবাজারের ইতিহাসে একদিনে চতুর্থ সর্বোচ্চ উত্থান। সোমবার (৯ মার্চ) করোনাভাইরাস আতঙ্কের পরদিন পুঁজিবাজার ঘুরে দাঁড়ানোয় বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা স্বস্তি দেখা গেছে।

বিজ্ঞাপন

বাজার বিশ্লেষকদের মতে, সোমবার করোনাভাইরাস আতঙ্কে পুঁজিবাজারে বড় দরপতন হয়েছে। এই দরপতনের প্রধান কারণ ছিল করোনা আতঙ্ক। গত রোববার দেশে তিন জন করোনাভাইরাস আক্রান্ত রোগী পাওয়ার খবরে পরদিন সোমবার (০৯ মার্চ) ডিএসইতে রেকর্ড পরিমাণ ২৭৯ পয়েন্ট সূচকের পতন হয়। রোববারের পর বাংলাদেশে নতুন কোন করোনা রোগীর সন্ধান না পাওয়ায় বিনিয়োগকারীদের মাঝে কিছুটা স্বস্তি ফিরেছে। আর এই কারণে পুঁজিবাজাররে এদিন বড় ধরনের উত্থান হয়েছে।

বিজ্ঞাপন

তাদের মতে, আগের দিন সোমবার পুঁজিবাজার সূচকের রেকর্ড পরিমাণ ২৭৯ পয়েন্ট দরপতন কোনোভাবেই স্বাভাবিক নয়। পাশাপাশি মঙ্গলবার আবার ১৪৮ পয়েন্ট সূচক বেড়ে যাওয়াও স্বাভাবিক নয়। ফলে সাম্প্রতিক সময়ে পুঁজিবাজারের উত্থান ও পতনকে অস্বাভাবিক বলেই তাদের মত।

মঙ্গলবার ডিএসইতে ৩৫৬ টি কোম্পানির ১৩ কোটি ৭৪ লাখ ৯১ হাজার ৩৫৫ টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৩২৩ টির, কমেছে ১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির দাম। দিনশেষে ডিএসইতে আর্থিক লেনদেনের পরিমাণ দাঁড়ায় ৩২৮ কোটি ৩৩ লাখ টাকা। দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ১৪৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪ হাজার ১৫৬ পয়েন্টে। এদিন, ডিএসই শরিয়া সূচক ৩১ পয়েন্ট বেড়ে ৯৬০ পয়েন্ট, ডিএসইএ-৩০ সূচক ৪৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৯০ পয়েন্টে উন্নীত হয়।

অন্যদিকে, মঙ্গলবার আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৪৩টি কোম্পানির ৭৪ লাখ ৬৩ হাজার ১৯৮টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৮০টির, কমেছে ৪৯ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টি কোম্পানির শেয়ারের দাম। দিনশেষে সিএসইতে ১২ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এদিন সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৩৪৩ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৬৭১ পয়েন্টে উন্নীত হয়।

পুঁজিবাজার সূচকের উত্থান

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর