Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকারি চাকরিসহ ৫ দফা দাবি মেডিকেল টেকনোলজিস্টদের


১০ মার্চ ২০২০ ১৭:২৫

ঢাকা: স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে বিভিন্ন মেয়াদি নার্সিং কোর্সে উত্তীর্ণ মেডিকেল টেকনোলজিস্ট, ডেন্টাল টেকনোলজিস্ট ও ফার্মাসিস্টদের সরকারি চাকরির সুযোগ রয়েছে। তবে শিক্ষা মন্ত্রণালয় থেকে এসব কোর্স সম্পন্ন করে সরকারি কাজের সুযোগ নেই। তাই শিক্ষা মন্ত্রণালয়ের অধীন কারিগরি শিক্ষা বোর্ড থেকে পাস করা মেডিকেল টেকনোলজিস্টরা সরকারি চাকরিতে প্রবেশের সুযোগ চেয়ে দাবি জানিয়েছেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১০ মার্চ) জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এ দাবি জানান বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড মেডিকেল টেকনোলজিস্ট পরিষদের নেতারা। এসময় তারা সরকারের কাছে মোট পাঁচ দফা দাবি তুলে ধরেন।

তাদের দাবিগুলো হলো, কারিগরি শিক্ষা বোর্ড (বিটিইবি) নার্সিং ও মেডিকেল টেকনোলজি কোর্স বন্ধ করার পূর্বে অবশ্যই আন্তঃমন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক নার্স ও মেডিকেল টেকনোলজিস্ট পাশকৃত বা অধ্যয়নরত সকল ছাত্র-ছাত্রীদের যেকোনো শিক্ষা বোর্ডের আওতায় অন্তর্ভুক্ত করতে হবে, উচ্চ আদালতের রায় বাস্তবায়ন করে বিটিইবি থেকে পাশকৃত নার্স ও মেডিকেল টেকনোলজিস্টদের সরকারি চাকরিতে আবেদন করার সুযোগ দিতে হবে।

এছাড়া, বিটিইবি থেকে পাশকৃত ডেন্টাল টেকনোলজিস্ট এর বেকারত্ব দূরীকরণে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসারদের মতো বিএম এন্ড ডিসি কর্তৃক রেজিস্ট্রেশনের ব্যবস্থা করতে হবে। বিটিইবি থেকে পাশকৃত নার্সদের নার্সিং কাউন্সিল থেকে এবং ফার্মাসিস্টদের ফার্মেসি কাউন্সিল থেকে পেশাগত সনদ দিতে হবে। শিক্ষা বোর্ড বিহীন একাডেমি ডিপ্লোমা সনদ দেওয়া বন্ধ করতে হবে।

দাবি উত্থাপন করে পরিষদের সভাপতি ইমান উদ্দিন ডালিম বলেন, বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই। একই পড়াশোনা করে অন্যরা সরকারি চাকরিতে প্রবেশের সুযোগ পাচ্ছে। আমরা কেন পাব না? আমাদের প্রায় ৭০ হাজার শিক্ষার্থী এবং তাদের সাড়ে ৩ লাখ মানুষের পরিবার অসহায় অবস্থায় রয়েছে। বর্তমান পরিস্থিতি বিবেচনা করে আমাদের অর্জিত শিক্ষাকে কাজে লাগানোর সুযোগ দিতে হবে।

পরিষদের সাধারণ সম্পাদক বেলাল হোসেন বলেন, আমরা চাইলে রাস্তায় নেমে আন্দোলন করতে পারতাম। কিন্তু সরকারের প্রতি আমরা শ্রদ্ধাশীল। এজন্য সংবাদ সম্মেলন করে আমাদের দাবি উত্থাপন করছি। আমরা এই দেশেরই নাগরিক, আমাদেরও সামাজিক মর্যাদা নিয়ে বেঁচে থাকার অধিকার রয়েছে। দেশ এগিয়ে যাচ্ছে, আমরাও এই অগ্রযাত্রায় অংশগ্রহণ করতে চাই।

বিজ্ঞাপন

উল্লেখ্য, বর্তমানে ২৭২টি প্রতিষ্ঠান থেকে নার্সিং, মেডিকেল টেকনোলজিস্ট, ডেন্টাল টেকনোলজিস্ট এবং ফার্মাসিস্টদের সনদ দেয় বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড।

দাবি মেডিকেল টেকনোলজিস্ট সরকারি চাকরি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর