Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দক্ষ জনশক্তি নেই বলেই বিদেশ থেকে লোক আনতে হচ্ছে’


১০ মার্চ ২০২০ ২১:১২

চট্টগ্রাম ব্যুরো: দেশে দক্ষ জনশক্তি তৈরি হচ্ছে না বলেই বিদেশ থেকে লোক আনতে হচ্ছে বলে মত দিয়েছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম। দেশে দক্ষ জনশক্তির অভাবের জন্য পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোকে দায়ী করেছেন তিনি।

মঙ্গলবার (১০ মার্চ) রাতে নগরীর র‌্যাডিসন ব্লু বে ভিউ হোটেলে ‘চট্টগ্রাম ইনোভেশন ডায়লগ-২০২০’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অভিমত দেন।

বিডা চেয়ারম্যান সিরাজুল বলেন, ‘সবাই অভিযোগ করেন বিদেশি লোক এনে দেশীয় কোম্পানি চালানো হচ্ছে। অথচ একই ক্যাটাগরির জনশক্তি বাংলাদেশে আছে। তবে আমি তাদের সঙ্গে একমত নই। কারণ আমাদের শিক্ষাব্যবস্থায় সমস্যা আছে। সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো এখনো পুরনো পদ্ধতি অনুসরণ করছে। তাই এখানে দক্ষ জনশক্তি তৈরি হচ্ছে না।’

তিনি আরও বলেন, ‘উন্নত দেশে কারিগরি শিক্ষাকে এক নম্বর শিক্ষা হিসেবে ধরা হয়। আর আমাদের এখানে কারিগরি শিক্ষাকে অবহেলা করা হয়। তাই অনেক কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী সংকট দেখা যায়। কিন্তু এই মন-মানসিকতা থেকে বেরিয়ে আসতে হবে। নয়তো সামনে এগিয়ে যাওয়া অসম্ভব।’

চট্টগ্রামে আরও বিনিয়োগের প্রয়োজনীয়তা তুলে ধরে তিনি বলেন, ‘চট্টগ্রাম প্রাকৃতিকভাবে গুরুত্বপূর্ণ। এখানে আরও বিনিয়োগ দরকার। একসময় চট্টগ্রাম পুরোপুরি বাণিজ্যিক হাব হবে। তবে পরিকল্পনা দ্রুত বাস্তবায়ন করতে হবে।’

একই অনুষ্ঠানে চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার নুরুল আলম নিজামী বলেন, ‘সরকার সারাদেশে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করছে। তবে অভিভাবকদের সচেতন হবে। সন্তানদের কারিগরি শিক্ষায় উৎসাহী করতে হবে।’

বাংলাদেশ ইনোভেশন কনক্লেভ (বিআইসি) এটুআই, চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ ও উইম্যান চেম্বারকে সঙ্গে নিয়ে এই সংলাপের আয়োজন করে। বিএসআরএম ও এলিট পেইন্টের পৃষ্ঠপোষকতায় এই সংলাপের মূল লক্ষ্য হচ্ছে— ব্যবসা-বাণিজ্য, নীতি নির্ধারণ, শিক্ষাসহ বিভিন্ন পেশায় নিয়োজিত তরুণদের মধ্যে উদ্ভাবনের আগ্রহ সঞ্চালিত করা, যেন চট্টগ্রামের ভবিষ্যতের অর্থনীতি সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে পুনর্গঠিত হতে পারে।

সংলাপের প্রথম অধিবেশনের বিষয় ছিল— চট্টগ্রামের প্রেক্ষাপটে উদ্ভাবনের গুরুত্ব, এখনো প্রযুক্তিগত কারণে যেসব বাধা-বিপত্তি আছে তা নিয়ে আলোকপাত ও অবস্থা থেকে উত্তরণের জন্য করণীয়, রূপান্তরের ক্ষেত্র চিহ্নিত করা এবং সবশেষে চট্টগ্রাম ইনোভেশন হাব উদ্বোধন।

বিআইসি’র প্রতিষ্ঠাতা শরীফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে কি-নোট উপস্থাপন করেন রবির এমডি ও সিইও মাহতাব উদ্দিন। প্যানেল আলোচনার সঞ্চালক ছিলেন আন্তর্জাতিক বিতরণ সংস্থা বাংলাদেশ প্রাইভেট লিমিটেডের আশরাফ বিন তাজ ও সহপ্রতিষ্ঠাতা জিশান কিংসুক হক।

আলোচনায় অংশ নেন রবির এমডি ও প্রধান নির্বাহী মাহতাব উদ্দিন আহমেদ, প্যাসিফিক জিন্সের সৈয়দ এম তানভীর, উইম্যান চেম্বারের সহসভাপতি ড. মুনাল মাহবুব, পিএইচপি অটোমোবাইলসের এমডি আকতার পারভেজ এবং র‌্যাংকস এফসির সিইও তানভীর শাহরিয়ার রিমন।

চট্টগ্রাম ইনোভেশন ডায়লগ-২০২০ বিডা’র নির্বাহী চেয়ারম্যান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর