Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোভিড-১৯: ইতালি থেকে ফেরা শিক্ষককে বাড়ি পাঠাল চবি


১০ মার্চ ২০২০ ২১:৪৭

চট্টগ্রাম ব্যুরো: ইতালি থেকে উচ্চতর ডিগ্রি নিয়ে আসা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) এক শিক্ষককে বিশ্ববিদ্যালয়ে যোগদান করার সুযোগ না দিয়ে ১৪ দিনের জন্য বাড়ি পাঠানো হয়েছে। তাকে এই সময়টুকু কোয়ারেন্টাইনে থাকার পরামর্শও দেওয়া হয়েছে। ইতালি থেকে দেশে ফেরা দুই বাংলাদেশির শরীরে করোনাভাইরাস বা কোভিড-১৯-এর উপস্থিতি নিশ্চিত হওয়ার খবরে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওই শিক্ষক উচ্চতর ডিগ্রি নিতে পাঁচ বছর ইতালি ছিলেন। গত ৫ মার্চ দেশে ফেরেন তিনি। পাঁচ বছরের শিক্ষা ছুটি শেষে রোববার (৮ মার্চ) বিশ্ববিদ্যালয়ে যোগ দিতে বিভাগীয় সভাপতির কাছে যোগদানপত্র দেন। তবে ইতালি ফেরত দুই বাংলাদেশির শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে— এমন সংবাদের পর তাকে বাড়ি ফিরে যেতে বলা হয়।

বিভাগের সভাপতি সারাবাংলাকে বলেন, ‘শিক্ষকের যোগদানপত্র নিয়ম অনুযায়ী আমি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের কাছে পাঠাই। কিন্তু ওই দিনই (৮ মার্চ) জানতে পারি, ইতালি ফেরত দু’জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। পরে বিভাগের সবার সঙ্গে আলোচনা করে তাকে ১৪ দিনের জন্য বাড়ি চলে যেতে বলা হয়। সে অনুযায়ী তিনি এখন বাড়িতে অবস্থান করছেন।’

তিনি আরও বলেন, ওই শিক্ষক ইতালিতে যে এলাকায় ছিলেন, ওই এলাকায় কেউ করোনাভাইরাসে আক্রান্ত হননি বলে জানতে পেরেছি।

জানতে চাইলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের প্রধান চিকিৎসক ডা. আবু তৈয়ব সারাবাংলাকে বলেন, ‘ইতালি ফেরত ওই শিক্ষকের যোগদানের বিষয়টি জানতে পেরেছি। ওই শিক্ষককে আমরা কোয়ারেন্টাইনে থাকার পরামর্শও দিয়েছি। তবে উনি বাড়িতে চলে গেছেন।’

বিভাগের কয়েকজন শিক্ষক-শিক্ষার্থী জানান, ইতালি থেকে ফিরে ওই শিক্ষক বিশ্ববিদ্যালয়ের নিজ বিভাগে সেমিনারে অংশ নিয়েছেন।

এ বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহমেদকে বেশ কয়েকবার ফোন করা হলেও তিনি সাড়া দেননি।

এর আগে, গত ৮ মার্চ ইতালি থেকে দেশে আসা দুই বাংলাদেশির শরীরে করোনাভাইরাসের (কোভিড-১৯) উপস্থিতি পাওয়া যায়। এছাড়া তাদের সংস্পর্শে আসা আরও একজন এই ভাইরাসের সংক্রমণে আক্রান্ত হয়েছেন। এর মাধ্যমে করোনাভাইরাসে আক্রান্ত ১০৪তম দেশে পরিণত হয়েছে বাংলাদেশ।

ইতালি থেকে ফেরা শিক্ষক কোয়ারেন্টাইনের পরামর্শ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চবি টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর