Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশের ‘ষোলো কলা’ পূরণের মিশন


১১ মার্চ ২০২০ ০০:২৫

চৈত্রের খর দুপুরে যেন এক পশলা বৃষ্টি। বাংলাদেশে জাতীয় ক্রিকেট দলের জন্য চলতি জিম্বাবুয়ে সিরিজটা তেমনই। ‘কিছু একটা করে দেখানোর লক্ষ্য নিয়ে বিশ্বকাপ খেলতে গিয়ে দশ দলের মধ্যে অষ্টম হয়ে ফিরেছিল বাংলাদেশ। টাইগারদের তার পরের পারফরম্যান্স আরও হতাশজনক।

বিশ্বকাপের পর শ্রীলঙ্কা গিয়ে ৩-০ তে হোয়াইটওয়াশ হয়ে ফেরার পর আফগানিস্তান টেস্ট, ত্রিদেশীয় সিরিজ, ভারত সফর, পাকিস্তান সফরে প্রত্যাশার ছিটেফোটা পূরণ করতে পারেনি বাংলাদেশ। ঘুরে দাঁড়ানোর জন্য কয়েকটা জয় খুব করেই দরকার ছিল। জিম্বাবুয়ের বিপক্ষে দারুণভাবেই মিটেছে সেই প্রয়োজন।

একমাত্র টেস্টে ইনিংস ব্যবধানে হারিয়ে আফ্রিকার দেশটিকে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। টেস্ট ও ওয়ানডে সিরিজ মিলিয়ে শুধু দ্বিতীয় ওয়ানডে ম্যাচটাতেই একটু মাথা চাড়া দিয়ে উঠতে পেরেছিল জিম্বাবুয়ে। বাকি সময়ে তামিম ইকবাল, লিটন কুমার দাস, মুশফিকুর রহিমরা স্রেফ উড়িয়ে দিয়েছেন সফরকারীদের।

দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতেও জিম্বাবুয়ানদের নিয়ে ছেলেখেলা করলেন তামিম-লিটনরা। কাল (বুধবার, ১১ মার্চ) মাঠে গড়াবে সিরিজের শেষ ম্যাচ, দ্বিতীয় টি-টোয়েন্টি। নিশ্চয় কালও জিতে ষোলকলা পূর্ণ করতে চাইবে বাংলাদেশ। সপ্তাহ তিনেক পর তৃতীয় দফায় পাকিস্তান সফরে যাবে বাংলাদেশ। তার আগে জয়ের সুযোগ নিশ্চয় হারাতে চাইবেন না মাহমুদুল্লাহ, মুশফিকরা।

স্পিনার থেকে হঠাৎ অলরাউন্ডার বনে যাওয়া তরুণ মেহেদি হাসান আজ তেমনটাই বলছিলেন। অনুশীলনের ফাঁকে মিরপুরে গণমাধ্যমের মুখোমুখি হয়ে মেহেদি বলেন, ‘আত্মবিশ্বাসটা খুব গুরুত্বপূর্ণ। এই সিরিজটা পুরোপুরি হয়ে গেলে (২-০) আমাদের আত্মবিশ্বাস আরো বেড়ে যাবে। সেক্ষেত্রে আমাদের আত্মবিশ্বাসটা পাকিস্তানে কাজে লাগবে, যেহেতু ওখানে আমাদের একটা ওয়ানডে ও টেস্ট আছে।’

মেহেদি জানালেন, ‘প্রথম টি-টোয়েন্টি জয়ের পর ড্রেসিংরুমে ফিরে সতীর্থদের নাকি এমন দাপুটে ক্রিকেট খেলার কথাই বলেছেন অধিনায়ক মাহমুদুল্লাহ। লিটন, মুশফিকরা সেই চেষ্টা যে করবেন তাতে সন্দেহ নেই। পরিসংখ্যানও কথা বলছে বাংলাদেশের পক্ষে। এখন পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১২বার মুখোমুখি হয়েছে দুদল। তার মধ্যে বাংলাদেশ জিতেছে ৮টি, জিম্বাবুয়ে জিতেছে বাকি ৪টিতে।

এদিকে, তামিম ইকবালকে নিয়ে চলছে ফিসফাস। অনেকদিন অফ ফর্মে থাকা তামিম চলতি সিরিজে দুর্দান্ত ক্রিকেট খেলেছেন। ফর্মে ফেরা তামিমকে নাকি শেষ টি-টোয়েন্টিতে বিশ্রাম দেওয়ার চিন্তা করছে টিম ম্যানেজমেন্ট। গুঞ্জন সত্য হলে তরুণ নাঈম শেখ কাল একাদশে জায়গা ফিরে পেতে পারেন।

কাল হারলে শূন্য হাতেই দেশে ফিরতে হবে জিম্বাবুয়েকে। নিশ্চয় সেটা চাইবে না আফ্রিকার দেশটি। অধিনায়ক শেন উইলিয়ামস শেষ টি-টোয়েন্টিতে ঘুরে দাঁড়ানোর বার্তা দিয়েছেন। বাংলাদেশ-জিম্বাবুয়ে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচটি মাঠে গড়াবে বুধবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায়। সরাসরি দেখা যাবে গাজী টিভিতে।

টি-টোয়েন্টি বাংলাদেশ-জিম্বাবুয়ে


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর