Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নতুন রূপে সজ্জিত বাহাদুর শাহ পার্কের উদ্বোধন আজ


১১ মার্চ ২০২০ ০৯:১০

ঢাকা: রাজধানীর পুরান ঢাকার ঐতিহ্যবাহী বাহাদুর শাহ পার্ক নতুনভাবে সাজানো হচ্ছে। ঐতিহ্যবাহী পার্কটিতে সংস্কারের মধ্যে দিয়ে ফিরে পাবে তার আগের রূপ। আজ বুধবার (১১ মার্চ) বাহদুর শাহ পার্কটি উদ্বোধন করা হবে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি)  উদ্যোগে সংস্কারের কাজ শেষ হওয়ায়, সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হবে পার্কটি।

এর আগে, জনসাধারণের জন্য তেমন বসার স্থান না থাকলেও এবার সেগুলো নতুন অঙ্গিকে তৈরী করা হচ্ছে। তবে পার্কটির সংস্কারের কাজের জন্য জনসাধারণের যাতায়াত সীমিত করে দেওয়া হয়েছে। সরেজমিনে দেখা গেছে, সকাল থেকে প্রায় ২০/৩০ কর্মী পার্কটির সংস্কারের কাজ করছেন।

পার্কের সংস্কারের কাজে জড়িত ফোরম্যান মো.শাহজাহান সারাবাংলাকে জানান, নয় মাস ধরে কাজ করার পর গতমাসেই সমস্ত সংস্কারের কাজ শেষ হয়েছে।

তিনি আরও বলেন, কাজ দ্রুতগতিতেই হয়েছে। প্রতিদিন সকাল সন্ধ্যা ৩০/৪০ জন লেবার সংস্কারের কাজে নিয়জিত ঝিল।  সময় মত কাজ শেষ করতে পেরেছি এটা কথা।

১৯৫৭ সালে নির্মিত বাহাদুর শাহ পার্কের সম্পর্কে স্থানীয় বাসিন্দা বলরাম পাল (৬০) সারাবাংলাকে জানান, প্রায় ৭/৮ মাস ধরে পার্কটির সংস্কারের কাজ চলছে। এ কারণে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ ছিলো। গত মাসে কাজ শেষ হওয়ার পর  ১০/১৫ দিন আগে পার্কটিতে অল্পসময়ের খুলে দেওয়া হয়েছে। এই সুযোগে অনেকেই আসচ্ছেন পার্কটিতে হাঁটাহাটি করার উদ্দেশ্যে।

তিনি আরও বলেন, বেশ কিছদিন আগে পার্কটির স্মৃতিস্তম্ভের ওপরে শ্যাওলা পড়েছিল। স্মৃতিস্তম্ভের বিভিন্ন স্থানের পলেস্তারা খসে পড়ায় রডও দেখা যাচ্ছিলো। পিলারগুলো লাল ও সাদা হলেও কোনো কোনো জায়গা কালো দেখাচ্ছিল। কিন্তু এখন আর সেগুলো নেই। বেশ ভালোই লাগছে সংস্কারের কাজ দেখে।

বাহাদুর শাহ পার্কে সকালে হাটতে আসেন সেলিনা আক্তার। তিনি সারাবাংলাকে জানান, আগে যেমনটা দেখেছি, এখন আর তেমন নেই । এখন সব কিছু অনেক সুন্দর হয়ে যাচ্ছে। আশা করি উদ্বোধনের পর আরও সুন্দর দেখাবে।

বাহাদুর শাহ পার্ক সম্পর্কে জানা যায়, ১৮৫৮ সালে রানি ভিক্টোরিয়া ভারতবর্ষের শাসনভার গ্রহণ করার পর এই ময়দানেই এ সংক্রান্ত একটি ঘোষণা পাঠ করে শোনান ঢাকা বিভাগের কমিশনার। সেই থেকে এই স্থানের নামকরণ হয় ‘ভিক্টোরিয়া পার্ক।

১৯৫৭ সালের আগে পর্যন্ত পার্কটি ভিক্টোরিয়া পার্ক নামে পরিচিত ছিল। ১৮৫৭ সালের সিপাহি বিদ্রোহের পর এক প্রহসনমূলক বিচারে ইংরেজ শাসকেরা ফাঁসি দেয় অসংখ্য বিপ্লবী সিপাহিকে। তারপর জনগণকে ভয় দেখাতে সিপাহিদের লাশ এনে ঝুলিয়ে দেওয়া হয় এই ময়দানের বিভিন্ন গাছের ডালে। ১৯৫৭ সালে (মতান্তরে ১৯৬১) সিপাহি বিদ্রোহের শতবার্ষিকী পালন উপলক্ষ্যে এখানে একটি স্মৃতিসৌধ নির্মাণ করে পার্কের নাম পরিবর্তন করে রাখা হয় বাহাদুর শাহ পার্ক।

উদ্বোধন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) বাহাদুর শাহ পার্ক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর