Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনাভাইরাস প্রতিরোধে কার্যকর সাধারণ সাবানও


১১ মার্চ ২০২০ ০৯:৪৮

ঢাকা: বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাস (কভিড-১৯) প্রতিরোধে নানা রকম পরামর্শ দিয়ে যাচ্ছেন বিশেষজ্ঞরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভাইরাস প্রতিরোধে নিয়মিতভাবে দুই হাত পরিপূর্ণভাবে ধুয়ে নেওয়ার পরামর্শ দিচ্ছে।  একইসঙ্গে পরিচ্ছন্নতার জন্য ব্যবহৃত অ্যালকোহলযুক্ত তরল জীবাণুনাশক (হ্যান্ড রাব বা হ্যান্ড স্যানিটাইজার) কিংবা সাবান-পানি ব্যবহার করতে হবে হাত ধোয়ার জন্য। কারণ হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, হাতে কোনো ধরনের ভাইরাস থাকলে তা সাবান-পানি বা হ্যান্ড রাব ধুয়ে ফেলতে সক্ষম।

বাংলাদেশের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পক্ষ থেকেও নিয়মিত সাবান ও পানি দিয়ে দুই হাত ধুয়ে নেওয়ার (অন্তত ২০ সেকেন্ড ধরে) পরামর্শ দেওয়া হচ্ছে। সংশ্লিষ্টরা বলছেন, হ্যান্ড রাব বা হ্যান্ড স্যানিটাইজার না পাওয়া গেলেও ঘাবড়ানোর কারণ নেই। সাধারণ সাবানই ভাইরাস থেকে প্রতিরোধে যথেষ্ট কার্যকর।

গত রোববার (৮ মার্চ) বাংলাদেশের প্রথমবারের মতো শনাক্ত হয় নভেল করোনাভাইরাসে আক্রান্ত (কভিড-১৯) রোগী। এ ঘোষণা দেওয়ার সময় আইইডিসিআরের পক্ষ থেকে বলা হয়, বারবার সাবান বা হ্যান্ড রাব দিয়ে হাত ধুয়ে ফেলতে হবে। এরপরই বাজারে তৈরি হয় অস্থিরতা। হ্যান্ড রাব ও হ্যান্ড স্যানিটাইজার কিনতে হুমড়ি খেয়ে পড়েন সবাই। দোকানগুলোতে এ জাতীয় পণ্যের সংকট দেখা দেয়।

হাত জীবাণুমুক্ত রাখার ক্ষেত্রে হ্যান্ড রাব বা হ্যান্ড স্যানিটাইজার কতটা জরুরি— জানতে চাইলে আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, নভেল করোনাভাইরাস প্রতিরোধে আমরা সবাইকে অন্তত ২০ সেকেন্ড সময়ে ধরে হাত পরিষ্কার করার অনুরোধ জানাচ্ছি। এ ক্ষেত্রে আমরা সবাইকে সাবান-পানি দিয়েই হাত ধুতে বলি। যদি কেউ ভ্রমণ করে থাকেন, সেক্ষেত্রে সাবান-পানি পাওয়া না গেলে আমরা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করার পরামর্শ দেই। এই হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার খুব সাম্প্রতিক সময়ে এসেছে আমাদের দেশে। তবে সবচেয়ে ভালো হয় যেকোনো সাবান দিয়ে ভালো করে হাত ধুয়ে নিয়ে। এ ক্ষেত্রে ২০ সেকেন্ড সময়ে কথা বলছি, কারণ যেন হাতের সব অংশ থেকে ভালোভাবে জীবাণু পরিষ্কার করা যায়। এভাবে পুরো হাত পরিষ্কার করা গেলে এই ভাইরাস টিকে থাকবে না। শুধুমাত্র হ্যান্ড স্যানিটাইজার দিয়েই হাত পরিষ্কার করা যায়— এটি সঠিক তত্ত্ব নয়।

জানতে চাইলে ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান সারাবাংলাকে বলেন, করোনাভাইরাস প্রতিরোধে যেকোনো সাবান দিয়ে হাত পরিষ্কার করলেই চলে। এমনকি ক্ষারযুক্ত কাপড় কাচার যে সাবান, সেই সাবানও এই ভাইরাসের বিরুদ্ধে কার্যকর। আমাদের দেশে যেগুলো বাংলা সাবান নামে পরিচিত, সেগুলো দিয়েও হাতের জীবাণু পরিষ্কার করা যায়। আতঙ্কিত হয়ে তাই সবাই যেন হ্যান্ড স্যানিটাইজার বা হ্যান্ড রাব কেনার দিকে ঝুঁকে না পড়েন। আমাদের সচেতন থাকতে হবে, নিয়মিত হাত ধুয়ে ফেলতে হবে। সেটা যেকোনো সাবান দিয়েই নিয়ম অনুযায়ী ধুয়ে ফেললেই হবে।

বিশ্বের অন্যান্য দেশেও হাত ধোয়ার এই বিষয় যথেষ্টই আলোচিত। ওইসব দেশের গবেষকরাও বলছেন, সাধারণ সাবানই যথেষ্ট। সিডনির নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক প্যালি থোরডার্সন মার্কিন অর্থনীতি ও বাজার বিশ্লেষণ বিষয়ক সংবাদমাধ্যম মার্কেটওয়াচে লিখেছেন, করোনাভাইরাস থেকে বাঁচতে স্যানিটাইজার কিংবা দামি লিকুইড সাবান ব্যবহার করা জরুরি নয়। সাধারণ সাবান দিয়ে হাত ধুলেই ভাইরাস মোকাবিলা করা যাবে।

প্যালি থোরডার্সনও বলেন, যেখানে পানি ও সাবান একসঙ্গে পাওয়া কঠিন, সেখানে হ্যান্ড স্যানিটাইজার জরুরি হতে পারে। তবে পানি ও সাবান থাকলে স্যানিটাইজারের প্রয়োজন নেই। আর ভাইরাস ঠেকাতে অ্যালকোহলযুক্ত যেকোনো স্যানিটাইজার থেকে শুরু করে লিকুইড সোপ, জেল, ক্রিম ও সাবানের কার্যকারিতায় পার্থক্য নেই। অ্যালকোহল ও সাবান ছাড়া ওইসব পণ্যে যেসব অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ব্যবহার করা হয়, সেগুলো ভাইরাসকে তেমন প্রভাবিত করে না।

আইডিসিআর করোনাভাইরাস কোভিড-১৯ সাধারণ সাবান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর