Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিয়ানমারের রাজনীতিতে কমছে না সেনা আধিপত্য


১১ মার্চ ২০২০ ১০:০৯

মিয়ানমারের ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) পার্টির নেতা অং সান সু চি দেশটির রাজনীতিতে সেনাবাহিনীর আধিপত্য কমানোর প্রস্তাব রেখে মঙ্গলবার (১০ মার্চ) পার্লামেন্টে একটি বিল উত্থাপন করেছিলেন। সংখ্যাগরিষ্ঠ  ভোটে বিলটি বাতিল হয়ে গেছে। মিয়ানমারের গণতান্ত্রিক রাজনীতিতে এক দশকের সেনা আধিপত্য অপরিবর্তিত থাকার পক্ষেই মত দিয়েছেন আইন প্রণেতারা। খবর ব্যাংকক পোস্ট।

এর আগে, মিয়ানমারের সংবিধান সংশোধনের ব্যাপারে কয়েকটি পয়েন্টে ভোটাভুটির প্রথম দফা  অনুষ্ঠিত হয় মঙ্গলবার। ওই ভোটাভুটিতে ২০০৮ সালে সামরিক শাসকের সঙ্গে চুক্তি করে ক্ষমতায় আসা সু চির দলের রাজনৈতিক পরিবর্তন প্রস্তাব বাতিল করে দিয়েছেন সংসদ সদস্যরা।

এদিকে ব্যাংকক পোস্ট জানিয়েছে, সু চির উত্থাপন করা বাতিল হওয়া ওই বিলে ১৫ বছরের মধ্যে পার্লামেন্টের সদস্যপদে সেনাবাহিনীর অংশগ্রহণ কমানো এবং সেনাবাহিনীর কমান্ডার ইন চিফের সামরিক বাহিনীর সর্বাধিনায়ক পদ বাতিলের প্রস্তাবনা ছিল।

প্রসঙ্গত, সংবিধান অনুসারে মিয়ানমারের পার্লামেন্টে এক চতুর্থাংশ আসন সেনাবাহিনীর জন্য সংরক্ষিত থাকে। সেক্ষেত্রে, দুই তৃতীয়াংশ সমর্থন নিয়ে কোনো আইন প্রণয়নের ক্ষেত্রে সেনাবাহিনীর ‘ভেটো’ গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

মার্চের ২০ তারিখ পর্যন্ত মিয়ানমারের সংবিধান সংশোধনের বিভিন্ন পয়েন্টে পার্লামেন্টে ভোটাভুটি চলবে। এনএলডি’র একটি সূত্র জানিয়েছে, সন্তানদের ব্রিটিশ নাগরিকত্ব থাকার পরও সু চি যেনো দেশটির প্রেসিডেন্ট পদপ্রার্থী হতে পারেন, সেই সুযোগ সৃষ্টির লক্ষ্যেও তাদের একটি সংশোধনী প্রস্তাব থাকবে।

অং সান সু চি মিয়ানমারর সেনাবাহিনী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর