Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩ ঘণ্টার প্রচেষ্টায় রূপনগর বস্তির আগুন নিয়ন্ত্রণে


১১ মার্চ ২০২০ ১৩:৩৪

ঢাকা: তিন ঘণ্টার প্রচেষ্টায় রাজধানীর রূপনগরের বস্তিতে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে ফায়ার সার্ভিসের ২৯টি ইউনিট।

বুধবার (১১ মার্চ) দুপুর পৌনে একটার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে বলে জানান ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার রাসেল শিকদার। এর সকাল পৌনে ১০টার দিকে আগুনের সূত্রপাত হয়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, রূপনগর আবাসিক এলাকা এবং রূপনগর ট-ব্লকের মাঝামাঝি বস্তিটি অবস্থিত। এর আগে গত বছর চলন্তিকা বস্তিতে আগুন লেগে কয়েক হাজার ঘর পুড়ে যায়। চলন্তিকা বস্তির পোড়া অংশের যেখানে শেষ সেখান থেকেই আজকের আগুনের সূত্রপাত। স্থানীয়রা জানান, আগুনে এই বস্তির প্রায় সব ঘরই পুড়ে গেছে।

ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, সকালে আগুন লাগার পর সেটি নিয়ন্ত্রণে রাজধানীর তেজগাঁও, মোহাম্মদপুর, মিরপুর, উত্তরা, তেজগাঁও শিল্পাঞ্চল এবং হেড কোয়ার্টার থেকে যোগ দেয় ফায়ার সার্ভিসের ২৯টি ইউনিট। তাদের সম্মিলিত প্রচেষ্টায় দুপুর পৌনে একটার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

বস্তির বাসিন্দা নাসির জানান, সাড়ে তিন হাজার টাকা ভাড়ায় একটি রুমে স্ত্রীকে নিয়ে থাকতেন তিনি। নাসির দোকানে কাজ করেন আর তার স্ত্রী পোশাক শ্রমিক। দুজনেই সকালে কাজে যান। সকাল ১০টার দিকে তার স্ত্রী ফোনে বস্তিতে আগুন লাগার ঘটনা জানায়। ঘটনাস্থলে এসে তিনি দেখেন বস্তির উত্তর দিকে আগুন জ্বলছে। তাড়াহুড়া করে ঘরে থাকা ফ্রিজ ও ড্রেসিং টেবিল বের করতেই আগুন তাদের ঘরের কাছে চলে আসে। এরপর আর কিছু বাইরে আনতে পারেননি।

নাসির আরও জানান, বাতাসের গতিবেগের কারণেই আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। তারা ল্যাংড়া মানিকের ঘরে ভাড়া থাকতেন। মানিক আরও আটটি রুম ভাড়া দেওয়া ছিল। ওই ভাড়াঘরের বাসিন্দাদের জন্য রান্নার চারটি চুলা ছিল। চুলাগুলোতে ছিল অবৈধ গ্যাসলাইন (প্লাস্টিকের পাইপে)। চুলা প্রতি ৪০০ টাকা এবং বিদ্যুৎ বিল ৩০০ টাকা দিতে হতো। বিল বাবদ এই টাকা স্থানীয় নেতাদের দিতে হয় বলে মানিক ভাড়াটিয়াদের জানাতেন। প্লাস্টিকের পাইপের কারণেই আগুনের তীব্রতা বেড়েছে বলে নাসিরের ধারণা।

বিজ্ঞাপন

এদিকে স্থানীয় সংসদ সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লা এবং ত্রাণ মন্ত্রণালয়ের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ সময় এমপি ইলিয়াস মোল্লা বলেন, ‘তাদের পুনর্বাসন না হওয়া পর্যন্ত শেল্টার সেন্টারে রাখা হবে। আশেপাশের স্কুলগুলোতে থাকার ব্যবস্থা করা হবে। খাবার দেওয়া হবে।’

স্থানীয়দের ধারণা অবৈধ গ্যাস লাইন থেকেই আগুনের সূত্রপাত। এ বিষয়ে জানতে চাইলে এমপি ইলিয়াস বলেন, ‘যারা এখন অভিযোগ করছেন তারা আগে কেন জানাননি? জানালে ব্যবস্থা নেওয়া যেত।’

আগুন নিয়ন্ত্রণে বস্তি রূপনগর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর