Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পানি সংকট ও বাতাসের কারণে ছড়িয়েছে বস্তির আগুন


১১ মার্চ ২০২০ ১৫:৪৯

ঢাকা: চরম পানি সংকট আর বাতাসের তীব্রতার কারণে রূপনগর বস্তিতে লাগা দ্রুত ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। ফলে আগুন নিয়ন্ত্রণে বেগ পেতে হয়েছে।

বুধবার (১১ মার্চ) দুপুরে আগুন নিয়ন্ত্রণের পর ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন) লে. কর্নেল জিল্লুর রহমান একথা বলেন।

জিল্লুর রহমান বলেন, ‘আগুনের খবর পাওয়ার পর পর্যায়ক্রমে আমাদের ২৫টি ইউনিট আসে। আগুন লাগার পর বস্তিবাসীরা বিভিন্ন আসবাব দিয়ে রাস্তা বন্ধ করে রেখেছিল। যে কারণে গাড়ি ঢুকতে বাধাপ্রাপ্ত হয়।

তিনি বলেন, ‘চরম পানি সংকট ছিল; যে কারণে আগুন নিয়ন্ত্রণে বেগ পেতে হয়েছে। প্রাকৃতিক জলাধার না থাকায় বরাবরের মতো এবারও পানি সংকটে পড়তে হয়েছে। আশে-পাশের বিভিন্ন ভবনের রিজার্ভ ট্যাংকি থেকে পানি নিয়ে আমরা কাজ করেছি। এছাড়া ফাঁকা জায়গায় তীব্র বাতাস থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়েছে। আগুন নিয়ন্ত্রণে বড়ধরনের বেগ পেতে হয়েছে। এরপরেও ২৫টি ইউনিটের সাড়ে তিন ঘণ্টার চেষ্টায় আগুন পুরোপুরি নিয়ন্ত্রণ সম্ভব হয়েছে।’ ক্ষয়ক্ষতির পরিমাণ জানতে ডাম্পিংয়ের কাজ অব্যাহত রয়েছে বলে জানান তিনি।

এখনও হতাহতের কোনো সংবাদ পাওয়া যায়নি উল্লেখ করে ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা বলেন, ‘আমরা হতাহতের কোনো সংবাদ পাইনি। আগুন পুরোপুরি নিভে যাওয়ার পর আমরা সার্চ করে দেখবো কেউ হতাহক হয়েছে কিনা। তবে এখনো কেউ আমাদের কাছে নিখোঁজের কোনো অভিযোগ জানায়নি।’

আগুনে লাগার কারণ ও ক্ষয়ক্ষতি নিরূপণের জন্য ফায়ার সার্ভিসের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠনের প্রক্রিয়া চলছে বলেও জানান তিনি।

এক প্রশ্নের জবাবে ফায়ারের এই কর্মকর্তা বলেন, ‘বস্তিবাসী ফায়ারের গাড়ি ঢুকতে বাধা দেয়। তারা ফায়ার কর্মী ও গাড়িতে আক্রমণ করে। এটা ঘরহারা বস্তিবাসী আবেগ থেকে করেছে বলে মনে করি। ধৈর্যের সাথে তাদের বুঝিয়ে এবং র‌্যাব পুলিশের সহায়তায় বস্তিবাসীদের বুঝিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করা হয়।’

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘প্রাথমিকভাবে শর্ট সার্কিট থেকে আগুন লেগেছে বলে ধারণা করা হচ্ছে। তবে তা নিশ্চিত হতে তদন্ত রিপোর্টের দরকার রয়েছে। এছাড়া পুরো বস্তিতে প্লাস্টিকের পাইপে গ্যাস লাইনের সংযোগ ছিল বলে দেখেছি আমরা। সেটিও তদন্তের আওতায় আসবে।’

আগুনের তীব্রতা পানি সংকট বস্তির আগুন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর