Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় আক্রান্ত দুজন সুস্থ হয়ে উঠছেন: আইইডিসিআর


১১ মার্চ ২০২০ ১৬:০৯

ঢাকা: দেশে করোনাভাইরাসে আক্রান্ত তিনজনের মধ্যে দুজন সুস্থ হয়ে উঠছেন। বুধবার (১১ মার্চ) এ তথ্য জানিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা।

সেব্রিনা জানান, নভেল করোনাভাইরাস (কভিড-১৯) আক্রান্ত ৩ বাংলাদেশির মধ্যে দুজনের প্রাথমিক পরীক্ষার ফলাফল নেগেটিভ এসেছে। অর্থাৎ এ মুহূর্তে দুজনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি নেই। আইসোলেশনে থাকা অবস্থায় তাদের এই প্রথম পরীক্ষা করা হয়েছে। বাকি একজনে অবস্থাও ভালো, তবে পরীক্ষায় পজিটিভ এসেছে। ২৪ ঘণ্টা পর আবার পরীক্ষা করা হবে। যদি সেই পরীক্ষায় নেগেটিভ রেজাল্ট আসে তবে বিশ্বস্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

বুধবার (১১ মার্চ) করোনাভাইরাস নিয়ে আয়োজিত নিয়মিত ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ‘গত ২৪ ঘণ্টায় আমরা আরও ১০ জনের নমুনা সংগ্রহ করেছি। এ নিয়ে আমরা মোট ১৪২ জনের নমুনা সংগ্রহ করলাম। এদের কারও মাঝেই করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। যে তিন জন বাংলাদেশি আক্রান্ত ছিলেন তাদের মধ্যে দুইজনের প্রাথমিক পরীক্ষার ফলাফল নেগেটিভ এসেছে। শারীরিক অবস্থা বিবেচনায় তারা তিনজনই সুস্থ অবস্থায় আছেন আইসোলেশন ইউনিটে। এছাড়াও বর্তমানে আইসোলেশনে আছেন আটজন।

তিনি বলেন, আইইডিসিআর’র হটলাইনে গত ২৪ ঘণ্টায় তিন হাজার ২২৫টি কল এসেছে হটলাইনে। এরমধ্যে তিন হাজার ১৪৫ টি কল এসেছে কভিড-১৯ সংক্রান্ত বিষয়ে জানার জন্যে।

বিজ্ঞাপন

আইইডিসিআর’র হটলাইন নাম্বারের যোগাযোগের ব্যবস্থা আরও সহজতর করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, আগে আমরা ১২ টি নাম্বারের পাশাপাশি আমাদের স্বাস্থ্য বাতায়নের ১৬২৬৩ নাম্বারটি ব্যবহার করছিলাম হটলাইন হিসেবে। কিন্তু সেখানে অনেকের কাছ থেকেই ফোন ব্যস্ত পাওয়ার অভিযোগ পাচ্ছি আর তাই আমরা একটি নাম্বার আলাদা করে দিচ্ছি হান্টিং নম্বর হিসেবে। এখন থেকে কেউ যদি ০১৯৪৪৩৩৩২২২ নম্বরে ফোন করে হটলাইনের যে নম্বর ফ্রি থাকবে সরাসরি কল চলে যাবে। এই নম্বরটি খুব দ্রুতই আমরা টোল ফ্রি রাখতে পারব বলে আশা করছি। আগামীকাল (১২ মার্চ) থেকে হয়ত কল চার্জ ছাড়াই ওই নম্বরে কল করা যাবে।’

অধ্যাপক ফ্লোরা জানান, বিশ্বের অনেক দেশ করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছে। এরমধ্যে যুক্তরাষ্ট্র, ভারত এবং চীন রয়েছে। এ ছাড়া ইউএসএইড-সহ অনেক সংস্থাও সহযোগিতা করতে চেয়েছে।

এ সময় সবার সম্মিলিত প্রচেষ্টায় করোনাভাইরাস মোকাবিলা করা সম্ভব হবে বলেও আশা প্রকাশ করেন আইইডিসিআর পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা।

আরও পড়ুন

‘করোনা নিয়ে সরকার চরম উদাসীনতা ও খামখেয়ালিপনা প্রদর্শন করছে’
‘করোনার প্রস্তুতি আছে বলেই মুজিববর্ষের অনুষ্ঠান কাঁটছাট হয়েছে’
করোনা আক্রান্ত ২ জনের প্রথম রিপোর্ট নেগেটিভ: আইইডিসিআর
করোনা মোকাবিলায় কক্সবাজারে সর্বোচ্চ সতর্কতা
করোনাভাইরাস প্রতিরোধে কার্যকর সাধারণ সাবানও
করোনা আক্রান্ত ২ জনের প্রথম রিপোর্ট নেগেটিভ: আইইডিসিআর

আইইডিসিআর কভিড-১৯ করোনাভাইরাস টপ নিউজ ডা. মীরজাদী সেব্রিনা

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর