Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোভিড-১৯: ইতালিতে আক্রান্ত ১০০০০ ছাড়িয়ে, যুক্তরাষ্ট্রে ১০০০


১১ মার্চ ২০২০ ১৬:৩৯

ইতালিতে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ১০০০০ ছাড়িয়েছে। আর যুক্তরাষ্ট্রে তিন দিনে দ্বিগুণ হয়ে আক্রান্তের সংখ্যা এখন ১০০০ এর বেশি।

বার্তা সংস্থা এপির খবরে বলা হয়, করোনাভাইরাস সংক্রমণ হাজার পেরুনোর পর যুক্তরাষ্ট্রজুড়ে মানুষের মধ্যে শঙ্কা দানা বাধছে। অন্যদিকে, ইউরোপে সবচেয়ে সঙ্গিন অবস্থায় রয়েছে ইতালি যেখানে কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ১০০০০ এর উপরে। সেইসঙ্গে দেশটিতে আক্রান্তদের মধ্যে বয়স্ক রোগীদের মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এর প্রধান রবার্ট রেডফিল্ড বলেন, ‘বর্তমানে ভাইরাসের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে ইউরোপ। তিনি সংক্রমণের ভয়াবহতার বিচারে ইউরোপকে নতুন চীন বলে অভিহিত করেন।

ইতালির বড় একটি এলাকা লকডাউন বলবৎ থাকায় ৬ কোটি ২০ লাখ মানুষ এখন নিজ নিজ ঘরে আবদ্ধ। দোকানপাট, ক্যাফে ও রেস্তোরাগুলো চালু থাকলেও দেশজুড়ে পুলিশ নিয়ম আরোপ করেছে কেনাকাটার সময় ক্রেতারা অন্তত ৩ ফুট দূরত্বে থাকবেন। আর নির্দিষ্ট কিছু ব্যবসা প্রতিষ্ঠানকে ৬টার মধ্যে বন্ধ করার নির্দেশ দেয়া হয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, এখন পর্যন্ত ইতালিতে ৬৩১ জন কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা গেছেন। এর মধ্যে শুধু মঙ্গলবারই যোগ হয়েছে ১৬৮ টি মৃত্যুর ঘটনা। করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেশটির অর্থনীতিতে মারাত্মক প্রভাব ফেলেছে। প্রসঙ্গত, ইউরোজোনে ইউরো ব্যবহার করা তৃতীয় বড় দেশ ইতালি।

এদিকে, বুধবার এশিয়াজুড়ে শেয়ারবাজারগুলোতে দরপতন হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্কিনিদের ওপর আর্থিক চাপ লাঘব করতে রিলিফ প্যাকেজ সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছেন। এশিয়াজুড়ে ও অন্যত্র আক্রান্ত অন্য দেশগুলোও একই ধরণের তহবিলে শত কোটি ডলার বরাদ্দের ঘোষণা দিয়েছে। এরইমধ্যে মঙ্গলবার জাপানে ও বুধবার অস্ট্রেলিয়ায় এমন রিলিফ প্যাকেজ ছাড়া হয়।

বিজ্ঞাপন

এ রিপোর্ট লেখা পর্যন্ত সর্বশেষ তথ্য- বিশ্বজুড়ে ১ লাখ ১৯ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আর মারা গেছেন ৪২০০ এর বেশি।

বিশ্বের বিভিন্ন স্থানে স্কুল-কলেজ বন্ধ রয়েছে, অনেক জায়গায় বন্ধ রাখা হয়েছে বিভিন্ন পণ্যের উৎপাদন। ক্রমেই ভয়াবহ আকার ধারণা করা প্রাণঘাতী এ ভাইরাসের সংক্রমণে ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা ও সফরসূচী।

অর্ধ-দ্বীপরাষ্ট্র পূর্ব তিমোরে ভ্যাটিকানের প্রতিনিধি বুধবার জানিয়েছেন, পোপ ফ্রান্সিসের পূর্বপরিকল্পিত সফর বাতিল করা হয়েছে।

যুক্তরাষ্ট্রজুড়ে বিভিন্ন অঙ্গরাজ্যে নেতারা বড় ধরণের অনুষ্ঠান বাতিল করার ঘোষণা দিয়েছেন। গোটা যুক্তরাষ্ট্রে কলেজগুলো ক্লাসরুম বন্ধ রেখে অনলাইনে পাঠ দেয়া বেছে নিয়েছে। অনিশ্চয়তা দেখা দিয়েছে আসন্ন বেসবল মৌসুমের মেজর লিগ উদ্বোধন নিয়ে। জমকালো লাস ভেগাসের বিখ্যাত বুফেগুলোর বেশকিছু সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে আগেভাগে বন্ধ থাকার সিদ্ধান্ত নিয়েছে।

হার্ভার্ড ইউনিভার্সিটির এক শিক্ষার্থী সিলভানা গোমেজ বলেন, ‘আতঙ্কের এক পরিস্থিতি সৃষ্টি হয়েছে। আমি অসম্ভব ভয়ে আছি সামনের দিনগুলো নিয়ে।’ হার্ভার্ড কর্তৃপক্ষ তাদের স্নাতক শিক্ষার্থীদের রবিবারের মধ্যে ক্যাম্পাস ছাড়তে নির্দেশ দিয়েছে।

নিউ ইয়র্কের গভর্নর জানিয়েছেন, ন্যাশনাল গার্ডের সেনারা পাবলিক প্লেসগুলোতে জীবাণুনাশক অভিযান পরিচালনা করবে। সেইসাথে যেসব স্থানে সংক্রমণ বেড়েছে সে শহরতলীগুলোকে খাবার পৌঁছে দেবেন তারা।

প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের বিপক্ষে প্রার্থিতা প্রত্যাশী দু’জন তাদের সমাবেশ বাতিল করেছেন। ট্রাম্প প্রচারণা শিবির থেকে অবশ্য বলা হয়েছে তাদের কর্মসূচী স্বাভাবিক গতিতেই চলবে। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স জানিয়েছেন, সামনের দিনগুলোকে পূর্ব নির্ধারিত সমাবেশগুলো প্রতিদিনের পরিস্থিতি বিবেচনায় সিদ্ধান্ত নেয়া হবে।

ওদিকে, ভাইরাসের সূত্রপাত যেখানে সেই চীনে পরিস্থিতি উন্নতির দিকে। বুধবার মাত্র ২৪ টি নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে বলে জানান সেখানকার কর্মকর্তারা।

পরিস্থিতি পাল্টে চীনে এখন দেশের বাইরে থেকে আক্রান্ত কয়েকজন শনাক্ত হয়েছেন। রাজধানী বেইজিংয়ে বুধবার কোভিড-১৯ আক্রান্ত শনাক্ত হওয়া প্রত্যেকেই অন্যদেশ থেকে চীনে গেছেন। এর মধ্যে ইতালি থেকে পাঁচ জন এবং যুক্তরাষ্ট্র থেকে একজন।

এশিয়ায় দক্ষিণ কোরিয়ায় পরিস্থিতি উন্নতির দিকে। বুধবার সেখানে নতুন ২৪২ জন আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছেন।

করোনাভাইরাস কোভিড-১৯

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর