Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা আতঙ্কে ইইউ’র জন্য বন্ধ যুক্তরাষ্ট্রের দরজা


১২ মার্চ ২০২০ ০৯:২৭

ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোর নাগরিকরা আগামী ৩০ দিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না। এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে যুক্তরাজ্য। বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারি হয়ে ছড়িয়ে পড়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ ঘোষণা দিয়েছেন। খবর দ্য গার্ডিয়ানের।

শুক্রবার (১৩ মার্চ) থেকে নিষেধাজ্ঞাটি কার্যকর হবে। তবে যুক্তরাষ্ট্রের নাগরিকরা দেশে প্রবেশ করতে পারবেন। বহাল থাকবে ব্যবসা-বাণিজ্য। ওভাল অফিসে দেওয়া ভাষণে ট্রাম্প বাড়তি পরামর্শ দিয়েছেন, বয়স্ক আমেরিকানরা যাতে বিদেশভ্রমণ থেকে বিরত থাকে।

বিজ্ঞাপন

প্রেসিডেন্ট ট্রাম্প তার ভাষণে ইউরোপকে দোষারোপ করেছেন ভাইরাস সংক্রমণ প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা না নেওয়ার জন্য। করোনাকে বিদেশি ভাইরাস উল্লেখ করে ট্রাম্প বলেন, চীনের সঙ্গে যে ধরনের ব্যবস্থা নিয়ে আমরা নিজেদের বাঁচিয়েছিলাম এবার ইউরোপের জন্য সে ব্যবস্থাই নিতে হবে।

করোনাভাইরাসের কারণে বৈশ্বিক অর্থনীতি মন্দায় পড়বে না বলেও জানান ট্রাম্প। তিনি বলেন, এটা কোনো অর্থনৈতিক সংকট নয়। যেটি যুক্তরাষ্ট্র ও সারাবিশ্ব উৎরিয়ে উঠবে।

‘অধিকাংশ আমেরিকানের করোনাভাইরাস ঝুঁকি অনেক, অনেক কম,’ ও ‘ভিন্ন ভিন্ন অঞ্চল ভিন্ন ভিন্ন সমস্যা মোকাবিলা করছে,’ এমনটাই মন্তব্য করেন ট্রাম্প। তবে ভাইরাসে যেহেতু বয়স্করা ক্ষতিগ্রস্ত বেশি হচ্ছে তাই তাদের ভ্রমণ ও জনসমাগম এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে এ পর্যন্ত ৩৭ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১ হাজার। বিশ্বের অন্তত ১০৪টি দেশে ছড়িয়েছে এই ভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বর্তমান পরিস্থিতিকে মহামারি হিসেবে ঘোষণা দিয়েছে। গত বছরের ৩১ ডিসেম্বর চীন প্রথম জানায়, দেশটির হুবেই প্রদেশের উহান শহরে সংক্রমিত হচ্ছে করোনাভাইরাস।

বিজ্ঞাপন

করোনা করোনাভাইরাস মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর