Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এফআর টাওয়ারে আগুন: তদন্ত প্রতিবেদন ১৬ এপ্রিল


১২ মার্চ ২০২০ ১২:৩৩

ঢাকা: রাজধানীর বনানীতে ফারুক-রূপায়ণ (এফআর) টাওয়ারে আগুন লাগার ঘটনায় দায়ের করা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ পিছিয়েছে। প্রতিবেদন দাখিলের জন্য আগামী ১৬ এপ্রিল দিন ঠিক করেছেন আদালত।

বৃহস্পতিবার (১২ মার্চ) মামলাটির প্রতিবেদন দাখিলের জন্য দিন নির্ধারিত ছিল। এদিন মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) পরিদর্শক জালাল উদ্দিন প্রতিবেদন দাখিল করতে পারেন নি। এ জন্য ঢাকা মহানগর হাকিম দেবদাস চন্দ্র অধিকারী প্রতিবেদন দাখিলের জন্য নতুন দিন ঠিক করেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, এ ভবনের জমির মালিক প্রকৌশলী এস এম এইচ আই ফারুক। টাওয়ারের বর্ধিত অংশের মালিক তাসভিরুল ইসলাম, রূপায়ণ গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খান ওরফে মুকুল এবং এফ আর টাওয়ার বিল্ডিং ব্যবস্থাপনা কমিটির সদস্যরা অসৎ উদ্দেশ্যে আর্থিক সুবিধার লোভে নির্মাণ বিধিমালা না মানায় এফআর টাওয়ারে এই মর্মান্তিক অগ্নিকাণ্ড ঘটে।

অভিযোগে আরও বলা হয়, ১৯৯৬ সালে এফআর টাওয়ারের নকশা অনুমোদন দেওয়া হয়। অনুমোদিত নকশায় ভবনের উচ্চতা ১৮ তলা। ‍কিন্তু নির্মাণ বিধিমালা না মানায় ভবনটি ২৩ তলা করা হয়েছে। পরে ২০০৫ সালে এফআর টাওয়ারের মালিকপক্ষ রাজউকের কাছে আরেকটি নকশা জমা দেয়। ১৯৯৬ সালে মূল যে নকশা রাজউক অনুমোদন দিয়েছিল তার সঙ্গে নির্মিত ভবনটির অনেক বিচ্যুতি রয়েছে।

আগুন লাগার ঘটনায় বনানী পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপ-পরিদর্শক (এসআই) মিল্টন দত্ত বাদী হয়ে দণ্ডবিধির ৪৩৬/৩০৪(ক)/৪২৭/১০৯ ধারায় মামলা করেন। এজাহারে এস এম এইচ আই ফারুক, রূপায়ণ গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খান ও তাসভীরুল ইসলামকে আসামি করা হয়েছে।

২০১৯ সালের ২৮ মার্চ দুপুরে বনানীর ওই ভবনের অষ্টম তলায় আগুন লাগে। দীর্ঘ ৬ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস। এ ঘটনায় ২৬ জনের মৃত্যু হয়।

এফআর টাওয়ার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর