Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা নিয়ে ফেক নিউজ ছড়াচ্ছে ইতালিতে


১২ মার্চ ২০২০ ১৫:৫০

চীনের পর ইউরোপের ইতালি সবচেয়ে বেশি কাবু হয়েছে করোনাভাইরাসে। ভাইরাসের কারণে দেশটির মানুষের মনে তৈরি হয়েছে আতঙ্ক। সামাজিক মাধ্যমে ছড়াচ্ছে ভুল তথ্য ও অপপ্রচার। খবর বিবিসির।

যেমন, মাঠে নেমেছে সেনাবাহিনী এমন একটি গুজব চাউর হয়েছে। টুইটারে ভাইরাল হওয়া একটি ছবিতে দেখা গেছে রাস্তায় সামরিক যান রাখা আছে। প্রায় আড়াই লাখেরও বেশি শেয়ার হওয়া ছবিটির বক্তব্য স্রেফ গুজব। ছবিটি ছড়িয়ে বলা হচ্ছে পালেরমো শহরে কারাগারগুলোর বাইরে সেনা মোতায়েন করা হয়েছে। করোনার সময়ে নিরাপত্তার জন্যই এই ব্যবস্থা। তবে সত্যিটা হচ্ছে পালেরমোতে সেনারা মাঠে নামলেও জেলখানার সঙ্গে তার কোনো সম্পর্ক নেই ছবিটির। ইতালির সেনাবাহিনী বলছে, সারদিনিয়া থেকে সামরিক অনুশীলন শেষে সৈন্যরা ফিরে আসছিল। ব্যস, এটাই।

কোভিড-১৯ রোগের ভ্যাকসিন বাজারে এসেছে। এমন কোনো তথ্যও সঠিক নয়। ইতালিতে গুজব ছড়িয়েছে অস্ট্রেলিয়ায় করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কৃত হয়েছে। যা পাওয়া যাচ্ছে সুইজারল্যান্ডে। লিফলেটে ইমেইল আইডি দিয়ে বলা হচ্ছে, সে ঠিকানায় যোগাযোগ করে ৫০ ইউরো খরচ করলে ৬ ডোজ ভ্যাকসিনের সুযোগ মিলবে। ১ বছর পাওয়া যাবে ভাইরাস থেকে নিরাপত্তা। তবে বিবিসি জানিয়েছে খুব শিগগিরই এই ভাইরাসের ভ্যাকসিন বাজারে আসবে এমন কোনো সম্ভাবনা নেই।

এছাড়া, গরম পানিতে লেবু চুবিয়ে খেলে করোনা থেকে রেহাই পাওয়া যাবে অনলাইনে এমন পরামর্শও দিয়েছেন কেউ কেউ। তবে ফেসবুকে শেয়ার হওয়ার এসব অনলাইন আর্টিকেলের কোনো গ্রহণযোগ্যতা নেই। যেসব ডাক্তারদের রেফারেন্স দিয়ে এসব আর্টিকেল লেখা হয়েছে বাস্তবেও তাদের অস্তিত্ব নেই। তাই এ তথ্যটিও ভুয়া। ভিটামিন সি বা লেমন জুস করোনাভাইরাস থেকে প্রতিকার দিবে না।

বারবার হাত ধোয়া এই সময়টাতে ভালো সতর্কতামূলক পদক্ষেপ। তবে মুখে পানি নিয়ে ‘গড়গড়’ করলেই গলা বা ফুসফুস ভাইরাসে আক্রান্ত হবে না এমন যেসব তথ্য ছড়ানো হয়েছে সেসব ভ্রান্ত, ভুয়া।

ইতালি করোনাভাইরাস ফেক নিউজ সামাজিক মাধ্যম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর