Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বাধীনতা পুরস্কার ২০২০: বাদ পড়লেন রইজ উদ্দিন


১২ মার্চ ২০২০ ১৭:৫৪

ঢাকা: জাতীয় পর্যায়ে গৌরবজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীকসহ ৯ বিশিষ্ট  ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে এ বছর স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছিল। তবে সেই তালিকা থেকে বাদ পড়লেন এস এম রইজ উদ্দিন আহম্মদ (মুক্তিযোদ্ধা)। সাহিত্যে অবদান রাখায় তাকে এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছিল।

বৃহস্পতিবার (১২ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগের এক ‘সংশোধিত প্রেস বিজ্ঞপ্তি’তে এ তথ্য জানানো হয়েছে। এর আগে গত ২০ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগের প্রেস বিজ্ঞপ্তিতে স্বাধীনতা পুরস্কারপ্রাপ্তদের তালিকা প্রকাশ করা হয়।

বিজ্ঞাপন

আরও পড়ুন- স্বাধীনতা পুরস্কারে ভূষিত গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক

সংশোধিত তালিকা অনুযায়ী ২০২০ সালের স্বাধীনতা পুরস্কারপ্রাপ্তরা হলেন— স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক), মরহুম কমান্ডার আব্দুর রউফ, মরহুম মো. আনোয়ার পাশা ও আজিজুর রহমান।

চিকিৎসাবিদ্যায় এ পুরস্কার পাচ্ছেন অধ্যাপক ডা. মো. ওবায়দুল কবির চৌধুরী ও অধ্যাপক ডা. এ কে এম এ মুকতাদির।

এছাড়া সংস্কৃতিতে কালীপদ দাস ও ফেরদৌসী মজুমদার পাচ্ছেন স্বাধীনতা পুরস্কার ২০২০। আর একমাত্র প্রতিষ্ঠান হিসেবে ভারতেশ্বরী হোমস শিক্ষায় এ পুরস্কার পাচ্ছে এ বছর। সংশোধিত বিজ্ঞপ্তি অনুযায়ী সাহিত্যে এ বছর সাহিত্যে কেউ স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৫ মার্চ সকাল ১০টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে ‘স্বাধীনতা পুরস্কার ২০২০’ প্রদান করবেন।

এস এম রইজ উদ্দিন আহম্মদ গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক) টপ নিউজ স্বাধীনতা পুরস্কার স্বাধীনতা পুরস্কার ২০২০

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর