Saturday 19 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কানাডার নোভা স্কসিয়ায় মাতৃভাষা দিবস


২৭ ফেব্রুয়ারি ২০১৮ ১৩:৫৯

কানাডা থেকে

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নানা কর্মসূচি পালন করেছে কানাডার নোভা স্কশিয়ার প্রবাসী বাংলাদেশিরা। প্রদেশটির রাজধানী হালিফাক্সে ২৫ ফেব্রুয়ারি এ কর্মসূচির আয়োজন করে ‘বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন অব নোভা স্কসিয়া।’

পবিত্র কোরআন পাঠের মধ্যদিয়ে অনুষ্ঠান শুরু করা হয়। এরপর সমবেত কণ্ঠে গাওয়া হয় বাংলাদেশ ও কানাডার জাতীয় সংগীত, গাওয়া হয় একুশের গানও। সেখানে নির্মিত শহীদ মিনারের বেদীতে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সর্বস্তরের মানুষ।

কানাডায় ফটোগ্রাফি ও চলচ্চিত্র নির্মাণে প্রসিদ্ধ নাদিম ইকবালের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস নিয়ে প্রামাণ্যচিত্র ‘মাদার টাং’ প্রদর্শিত হয়। সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভার আয়োজন করা হয়। এছাড়া কবিতা আবৃত্তি, শিশুদের ছবি আঁকা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানেরও আয়োজন করে সংগঠনটি।

হালিফাক্সের মেয়র মাইক সেভেজ এর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস (২১শে ফেব্রুয়ারি) এর ঘোষণাপত্র প্রদর্শন ছিল এ দিনের অন্যতম আকর্ষণ। এ ঘোষণাপত্রে মাইক সেভেজ ভাষা আন্দোলন ও বাঙালিদের মাতৃভাষা দিবস কীভাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি পেল সে সম্পর্কে সংক্ষিপ্ত ব্যাখ্যা তুলে ধরা হয়েছে।

মেয়রের এ ঘোষণাপত্রের জন্য ‘বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশেন অব নোভা স্কসিয়া’র পক্ষ থেকে কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।

সারাবাংলা/আইএ

বিজ্ঞাপন
সর্বশেষ

কামাল আহমেদ মজুমদার গ্রেফতার
১৯ অক্টোবর ২০২৪ ০১:৪০

সম্পর্কিত খবর