Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বাধীনতা দিবসের কুচকাওয়াজ-সমাবেশ স্থগিত


১২ মার্চ ২০২০ ২২:১০

ঢাকা: করোনাভাইরাস পরিস্থিতিতে ব্যাপক জনসমাগত নিরুৎসাহিত করতে এ বছর সীমিত আয়োজনে স্বাধীনতা দিবস উদযাপনের নির্দেশ দিয়েছে সরকার। এর অংশ হিসেবে জেলা-উপজেলা পর্যায়ে স্বাধীনতা দিবসের কুচকাওয়াজ এবং সারাদেশে মুক্তিযোদ্ধাদের সমাবেশ স্থগিত করা হয়েছে। একইসঙ্গে ২৫ মার্চ গণহত্যা দিবসের অনুষ্ঠানও সীমিত আকারে উদযাপনের নির্দেশনা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১২ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সংযোগ অধিশাখার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের বুধবার (১১ মার্চ) জারি করা এক বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে এ নির্দেশনা দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্প্রতি বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ায় জনগণকে সচেতন এবং ব্যাপক জনসমাগম নিরুৎসাহিত করার অংশ হিসেবে ২৫ মার্চ গণহত্যা দিবস এবং ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২০ উদযাপনের লক্ষ্যে সংশোধিত কর্মসূচি অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংশোধিত কর্মসূচির আলোকে ‍দিবস দুইটি পালনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে চিঠিতে।

গণহত্যা দিবস ও স্বাধীনতা দিবস উপলক্ষে এর আগে গৃহীত কর্মসূচি সংশোধন করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। এই মন্ত্রণালয়ের বুধবারের চিঠিতে জানানো হয়, সংক্ষিপ্ত আকারের এই কর্মসূচি অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংশোধিত কর্মসূচি অনুযায়ী ২৬ মার্চ সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী সীমিতসংখ্যক আমন্ত্রিত অতিথিদের নিয়ে সাভারে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানোবেন। অন্যান্য বছর রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে গেলেও এবার তাদের সীমিত আকারে এই কর্মসূচি পালন করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

চিঠিতে বলা হয়েছে, সারাদেশে জেলা ও উপজেলায় সীমিত উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করতে হবে। তবে কুচকাওয়াজ ও সমাবেশ স্থগিত থাকবে।

এদিকে, বৃহস্পতিবার বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী জাতীয় কমিটির এক বৈঠক থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে যুক্ত হন জেলা প্রশাসকদের সঙ্গে। এসময় তিনি জেলা প্রশাসকদের নির্দেশনা দেন, স্বাধীনতা দিবসের অনুষ্ঠান আয়োজনে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনা যেন যথাযথভাবে অনুসরণ করা হয়।

মুক্তিযোদ্ধা সমাবেশ সমাবেশ স্বাধীনতা দিবস স্বাধীনতা দিবসের কুচকাওয়াজ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর