Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সারে সিটিতে ১৭ মার্চকে বঙ্গবন্ধু দিবস ঘোষণা


১৩ মার্চ ২০২০ ০৬:১১

সারে সিটি মেয়র ম্যাককলাম।

দক্ষিণপূর্ব ইংল্যান্ডের শহর সারে। বাংলাদেশি অধিকৃত এই অঞ্চলে ১৭ মার্চকে বঙ্গবন্ধু দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৃহস্পতিবার (১২ মার্চ) সারে শহরের মেয়রের দফতর থেকে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

সারে সিটির মেয়র ডগ ম্যাককলাম স্বাক্ষরিত একটি চিঠিতে বলা হয়েছে, এই শহরে প্রচুর বাংলাদেশি বসবাস করেন এবং বাংলা ভাষা এখানে বহুলভাবে ব্যবহৃত হয়। আগামী ১৭ মার্চ বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। সেই দিনকে স্মরণীয় করে রাখতেই বঙ্গবন্ধু দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

ওই সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের কথা। যা অক্টোবর ২০১৭ থেকে ইউনেস্কোর স্মৃতি তালিকাভুক্ত করেছে। ওই ভাষণের মাধ্যমেই বাঙালি জাতির স্বাধীনতাযুদ্ধের প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছিলেন শেখ মুজিব। বাংলাদেশের স্বাধীনতায় অসামান্য ভূমিকা রাখায় তিনি বাঙালির অবিসংবাদিত নেতা হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন।

প্রসঙ্গত, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মতারিখ ১৭ মার্চ। তার ১০০তম জন্মবার্ষিকী পালিত হবে এ বছর। সে লক্ষ্যে ২০২০ সালকে মুজিববর্ষ হিসেবে ঘোষণা করেছে বাংলাদেশ সরকার। বিশ্বব্যাপী মুজিব শতবর্ষ উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করা হয়েছে। তারই অংশ হিসেবে ব্রিটিশ কলম্বিয়ার এই শহরটি ১৭ মার্চকে বঙ্গবন্ধু দিবস হিসেবে পালন করবে।

বঙ্গবন্ধু দিবস মুজিববর্ষ মেয়র ডগ ম্যাককলাম সারে

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর