Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চেলসি ম্যানিংয়ের মুক্তির আদেশ


১৩ মার্চ ২০২০ ০৮:০০

সাবেক মার্কিন সামরিক গোয়েন্দা ও নিরাপত্তা বিশ্লেষক চেলসি ম্যানিংকে অবিলম্বে জেল থেকে মুক্ত করে দেওয়ার নির্দেশনা দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি আদালত। শুক্রবার (১৩ মার্চ) এ খবর জানিয়েছে বিবিসি।

এর আগে, বিশ্বব্যাপী প্রশাসনিক দুর্নীতি, অনিয়মের গোপন নথি জনসম্মুখে প্রকাশ করে আলোচনায় আসা জুলিয়ান অ্যাসাঞ্জ ও উইকিলিকসের বিরুদ্ধে সাক্ষ্য দিতে না চাওয়ায় ২০১৯ সালের মে মাসে রিমান্ডে নেওয়া হয় চেলসিকে। কিন্তু, তারপরও তিনি তার মিত পরিবর্তন না করায় ভার্জিনিয়ার একটি কারাগারে আটক রাখা হয়েছে তাকে।

বিজ্ঞাপন

চেলসি ম্যানিংয়ের বিরুদ্ধে ২০১৩ সালে উইকিলিকসের কাছে রাষ্ট্রীয় গোপন নথি তুলে দেওয়া ও অবৈধ গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছে। এছাড়াও তদন্তে সহযোগিতা না করায় আড়াই লাখ মার্কিন ডলার জরিমানা গুনতে হবে তাকে।

এদিকে, চেলসি ম্যানিংয়ের আইনজীবীদের আবেদনের প্রেক্ষিতে আদালত তার জেলমুক্তির নির্দেশনা দিলেও, জরিমানা সম্পূর্ণ পরিশোধ করতে হবে বলে জানিয়েছে। চেলসির মুক্তির আদেশ ইতোমধ্যেই ভার্জিনিয়ার কারাগারে পৌঁছেছে বলে কয়েকটুই সূত্র নিশ্চিত করেছে।

প্রসঙ্গত, ২০১০ সালে মার্কিন বাহিনীর আফগানিস্তান আক্রমন সংক্রান্ত কয়েক হাজার গোপন নথি উইকিলিকসের হাতে তুলে দেন চেলসি ম্যানিং। তারপর থেকেই বিশ্বব্যাপী উইকিলিকসের উত্থানপর্ব শুরু হয়। পরে, গুপ্তচরবৃত্তির দায়ে চেলসি ম্যানিংয়ের ৩৫ বছর জেল হয়।

 

উইকিলিকস চেলসি ম্যানিং জুলিয়ান অ্যাসাঞ্জ

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর