Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হালদা রক্ষায় ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপনের তাগিদ


১৪ মার্চ ২০২০ ২১:৪১

চট্টগ্রাম ব্যুরো: দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীকে দখল ও দূষণ থেকে রক্ষায় ক্লোজ সার্কিট ক্যামেরার আওতায় আনার কথা এসেছে চট্টগ্রামে এক সেমিনারে।

শনিবার (১৪ মার্চ) সন্ধ্যায় চট্টগ্রাম প্রেসক্লাবে ‘হালদা নদীকে বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ ঘোষণা : বর্তমান অবস্থা ও সংরক্ষণে করণীয়’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির সমন্বয়ক অধ্যাপক ড. মো. মনজুরুল কিবরীয়া। এতে হালদা রক্ষায় ২১ দফা সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

মূল প্রবন্ধের সুপারিশের সঙ্গে একমত হয়ে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরীও ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপনের বিষয়ে মত দেন।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এবিএম ফজলে করিম চৌধুরী বলেন, ‘হালদা নদীকে বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ ঘোষণা করা হবে। ফলে এটি রক্ষাণাবেক্ষণ এবং তদারকির দায়িত্ব বহুগুণ বাড়বে। তাই হালদা রক্ষায় এখন প্রয়োজন পরিকল্পিত পরিকল্পনা। পরিকল্পনা ছাড়া দেশের গর্বের এই ঐতিহ্যকে রক্ষা করা কঠিন হয়ে যাবে। হালদা রক্ষায় কঠোর মনিটরিংয়ের জন্য প্রয়োজনে ক্লোজ সার্কিট ক্যামেরার আওতায় আনতে হবে।’

চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে অনুষ্ঠিত হালদা নদী রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক ড. মনজুরুল কিবরীয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে আরও বক্তৃতা করেন কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অব বাংলাদেশ (সিএজি) মোহাম্মদ মুসলিম চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রেনমেন্টাল সায়েন্সের অধ্যাপক ড. মোহাম্মদ মোশাররফ হোসেন, প্রেসক্লাবের সভাপতি আলী আব্বাস, রাউজান উপজেলা ভাইস চেয়ারম্যান এহসানুল হায়দার চৌধুরী বাবুল, পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন, চট্টগ্রাম জেলা মৎস্য কর্মকর্তা ফারহানা লাভলী।

বিজ্ঞাপন

সেমিনারে হালদা নদীরক্ষা আন্দোলনে জড়িত চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ আলী এবং সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদকে সংবর্ধনা দেওয়া হয়।

ক্লোজ সার্কিট ক্যামেরা রক্ষা হালদা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর