Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ইউরোপ থেকে ফ্লাইট আসবে না, অন-অ্যারাইভাল ভিসা বন্ধ’


১৪ মার্চ ২০২০ ২১:৪৩

ঢাকা: করোনাভাইরাস বা কোভিড-১৯-এর বর্তমান পরিস্থিতিতে যুক্তরাজ্য বাদে ইউরোপের বাকি কোনো দেশ থেকে উড়োজাহাজের কোনো ফ্লাইট বাংলাদেশে আসবে না। এছাড়া অনেক দেশের নাগরিকদের বাংলাদেশে অন-অ্যারাইভাল ভিসা দেওয়া হয়ে থাকে। সেসব দেশের নাগরিকদের এখন থেকে আগামী দুই সপ্তাহের জন্য অন-অ্যারাইভাল ভিসা দেওয়া হবে না।

এদিকে, সার্কভুক্ত দেশগুলোকে সম্মিলিতভাবে করোনাভাইরাস মোকাবিলায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আহ্বানেও রোববার (১৫ মার্চ) ভিডিও কনফারেন্সিংয়ে বৈঠক করবেন উপমহাদেশের আট দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা।

বিজ্ঞাপন

শনিবার (১৪ মার্চ) রাত সাড়ে ৯টায় ইস্কাটনে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় অনুষ্ঠিত এক জরুরি ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, অনেক দেশই করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার কারণে বাংলাদেশ থেকে যাত্রী নিচ্ছে না। আমরা সেসব দেশ থেকে কোনো যাত্রী নিচ্ছি না। আর যুক্তরাজ্য ছাড়া ইউরোপের বাকি দেশগুলোর সঙ্গে যাতায়াত বন্ধ থাকবে। আর শুধু যাত্রী পরিবহন বন্ধ থাকবে। এছাড়া, কার্গো বিমান, কুরিয়ার থেকে শুরু করে স্থলবন্দর দিয়েও ব্যবসা-বাণিজ্যিক সম্পর্ক স্বাভাবিক থাকবে।

তিনি বলেন, আর যেসব দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা অস্বাভাবিকভাবে বেড়ে গেছে, সেসব দেশ থেকে কেউ বাংলাদেশে এলে তাদের বাধ্যতামূলকভাবে দুই সপ্তাহের জন্য কোয়ারেনটাইনে থাকতে হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সরকার জনগণের মঙ্গলের জন্য সবসময় কাজ করে যাচ্ছে। জনগণ যেন কোনোভাবে ঝুঁকির মুখে না পড়েন, সে কারণে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষের অনুষ্ঠানের আকার পরিবর্তন করেছি। অনেক বড় আকারে এই অনুষ্ঠান পরিকল্পনা করা হয়েছিল। জনস্বার্থে সেগুলো কাটছাঁট করা হয়েছে।

বিজ্ঞাপন

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমাদের কাছে প্রস্তাব দিয়েছিলেন, সার্কভুক্ত দেশগুলোকে একসঙ্গে নিয়ে করোনাভাইরাস মোকাবিলা করতে হবে। তার এই প্রস্তাবে সায় দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল রোববার নয়াদিল্লি সময় বিকেল ৫টায় (বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টা) ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সার্কভুক্ত আটটি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের মধ্যে আলোচনা হবে।

ফাইল ছবি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর