Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জলবায়ু সচেতনতা কার্যক্রমে গতিশীলতা আনবে ‘জলবায়ু বাস’


১৫ মার্চ ২০২০ ১৮:০৯

ঢাকা: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ ‘জলবায়ু বাস’। এই বাসের মাধ্যমে শিক্ষার্থীদের পরিবেশ ও জলবায়ু পরিবর্তন সম্পর্কে অবহিতকরণ ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হবে।

রোববার (১৫ মার্চ) জলবায়ু পরিবর্তনমন্ত্রী বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট (বিসিসিটি) কর্তৃক বাস্তবায়নাধীন ‘জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড গঠন বিষয়ে প্রণীত ব্র্যান্ডিং পরিকল্পনা বাস্তবায়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় ‘জলবায়ু বাস’র কার্যক্রম উদ্বোধনের পর এসব কথা বলেন।

এক কোটি পঞ্চাশ লাখ টাকা ব্যয়ে তৈরি বাসটিতে রয়েছে, ডিজিটাল এলইডি ডিসপ্লে, মোবাইল থ্রিডি সিনেমা সিস্টেম, ইন্টারেক্টিভ কিয়স্ক, গ্রিন এনার্জির জন্য সোলার প্যানেল, ওয়াইফাই ও জলবায়ু পরিবর্তনবিষয়ক তথ্য সম্বলিত আর্কাইভ। পরিবেশ ও জলবায়ু পরিবর্তন সম্পর্কে তৈরি করা সচেতনতামূলক টেলিভিশন ও রেডিও বিজ্ঞাপন, থিম সং এবং ডকুমেন্টারি জলবায়ু বাসের মাধ্যমে দেশব্যাপী প্রচার করা হবে।

বাসটি উদ্বোধন করে মন্ত্রী তার বক্তব্যে বলেন, ‘জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় বিভিন্ন প্রকল্প গ্রহণের মাধ্যমে স্থানীয় জনগণের সক্ষমতা বৃদ্ধি ও জলবায়ু পরিবর্তন সহিষ্ণু বিভিন্ন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণের লক্ষ্যে জলবায়ু ট্রাস্ট তহবিল ব্যবহার করা হছে। সরকারের রাজস্ব বাজেট থেকে ২০০৯-১০ অর্থবছর থেকে শুরু করে ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত প্রায় তিন হাজার দুইশত চৌষট্টি কোটি তেতাল্লিশ লাখ পঞ্চাশ হাজার টাকা প্রাক্কলিত ব্যয়ে সাতশ বিশটি (৬৫৯টি সরকারি এবং ৬১টি বেসরকারি) প্রকল্প হাতে নেওয়া হয়েছে। গৃহীত প্রকল্পের মধ্যে ৩৭৫টি (সরকারি ৩১৮টি, বেসরকারি ৫৭টি) প্রকল্প সমাপ্ত হয়েছে। জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে গৃহীত প্রকল্পসমূহের মধ্যে ৩টি প্রকল্প জাতীয় পুরস্কার এবং ১টি প্রকল্প আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছে। ট্রাস্ট ফান্ডের অর্থায়নে প্রকল্পসগুলো জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে।’

তিনি বলেন, ‘জলবায়ু পরিবর্তন রোধে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে এবং সচেতন হতে হবে। আমার, আপনার ছোট ছোট পদক্ষেপ পরিবেশ সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে পারে।’

জলবায়ু পরিবর্তনমন্ত্রী জানান, জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতিকর প্রভাব মোকাবিলায় বর্তমান সরকার বদ্ধপরিকর। সরকার জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশে বিভিন্ন কৌশল ও কর্মপরিকল্পনা প্রণয়ন করছে।

জলবায়ু বাসের উদ্বোধনের সময় অন্যান্যের মধ্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান এনডিসি, প্রকল্প পরিচালক মো. মোখতার আহমেদ বক্তব্য দেন।

বিসিসিএসএপি-২০০৯-এ বর্ণিত কর্মসূচি বাস্তবায়নের জন্য ২০০৯-১০ অর্থবছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজস্ব উদ্যোগে রাজস্ব বাজেট থেকে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড (সিসিটিএফ) গঠন করা হয়। ট্রাস্ট ফান্ড থেকে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবিলায় বিভিন্ন প্রকল্পের মাধ্যমে অভিযোজন, প্রশমন ও গবেষণামূলক কার্যক্রম হাতে নেওয়া হচ্ছে।

জলবায়ু পরিবর্তন জলবায়ু বাস সচেতনতা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর