Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুক্ত বাণিজ্য সম্প্রসারণে সহযোগিতার প্রতিশ্রুতি থাইল্যান্ডের


১৫ মার্চ ২০২০ ২২:৩৬

ঢাকা: বাংলাদেশের সঙ্গে দক্ষিণ এশিয়া ও দক্ষিণ পূর্ব এশিয়ার মুক্ত বাণিজ্যের সম্প্রসারণে থাইল্যান্ড সহযোগিতা করবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন বাংলাদেশে নিযুক্ত থাইল্যান্ডের রাষ্ট্রদূত অরনরাং ফতুং হামফ্রেইস। রোববার (১৫ মার্চ) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎকালে তিনি এই প্রতিশ্রুতি দেন।

জাতীয় সংসদ ভবনে স্পিকারের কার্যালয়ে সাক্ষাৎকালে তারা বাংলাদেশ-থাইল্যান্ড দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক, নারীর ক্ষমতায়ন, দু’দেশের পারস্পরিক পর্যটন সম্ভাবনা, উভয় দেশের পারস্পরিক সংসদ সফরের মাধ্যমে অভিজ্ঞতা অর্জন এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের এগিয়ে যাওয়া বিষয়ে আলোচনা করেন।

বিজ্ঞাপন

এ সময় স্পিকার বলেন, ‘থাইল্যান্ডের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বের সম্পর্ক দীর্ঘদিনের। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নেতৃত্বে ১৯৭১ সালে স্বাধীনতা লাভের পর হতে থাইল্যান্ড বাংলাদেশেকে সহযোগিতা করে আসছে। দীর্ঘ পথপরিক্রমায় এ সম্পর্ক আজ অত্যন্ত সুদৃঢ়। ’ভবিষ্যতে সম্পর্ক আরও জোরদার হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া সংসদীয় মৈত্রী গ্রুপ গঠনের মাধ্যমে দু’দেশের সংসদীয় সম্পর্ক জোরদারের ওপরও গুরুত্বারোপ করেন তিনি।

থাইল্যান্ডের রাষ্ট্রদূত নারীর ক্ষমতায়নে বাংলাদেশের প্রশংসা করেন। তিনি বলেন, ‘উভয় দেশের উন্নয়ন সংক্রান্ত অভিজ্ঞতা বিনিময়ের জন্য পারস্পরিক সফর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এবিষয়ে উদ্যোগ নেওয়া যেতে পারে।’

থাইল্যান্ড মুক্ত বাণিজ্য স্পিকার

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর