Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘হোম কোয়ারেনটাইন’ না মানলে কঠোর ব্যবস্থা নেওয়ার ঘোষণা


১৭ মার্চ ২০২০ ০০:৩১

ঢাকা: স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেছেন, আমরা সহানুভূতিশীল হয়ে হোম কোয়ারেন্টিন করেছিলাম; সে বিষয়টা থেকে আমরা সরে এসে কিছুটা কঠোর হওয়ার দিকে যাচ্ছি। আমাদের জানা মতে কেউ যদি হোম কোয়ারেন্টিন মেনে না চলেন, সেক্ষেত্রে জরিমানা করার সুযোগ থাকছে।

সোমবার (১৬ মার্চ) রাজধানীর মহাখালীতে আইইডিসিআর’র নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান প্রতিষ্ঠানটির পরিচালক।

অধ্যাপক ফ্লোরা বলেন, আমরা আবারও অনুরোধ করছি, যারা বাইরে থেকে আসছেন, তারা যেন পরিবার থেকে দূরত্ব বজায় রাখি। আমরা যেসব ব্যবস্থা নিচ্ছি তাতে সমাজ থেকে তাদের দূরে রাখতে পারব। যদি পরিবারের সদস্যদের কাছ থেকে দূরে রাখা না যায়, তাহলে এ রোগের সংক্রমণ ঠেকানো কঠিন হয়ে পড়বে। সেক্ষেত্রে আমাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনে যেতে হবে।

তিনি বলেন, যারা বিদেশ থেকে আসছেন আমরা তাদের পরিবারের সদস্যদের সচেতনতাও কামনা করছি। যারা বিদেশ থেকে এসে পরিবারের সঙ্গে থাকছেন, তাদের পরিবারের সদস্যদেরই সেপারেশনটা নিশ্চিত করতে হবে। কমপক্ষে ১ মিটার দূরত্ব বজায় রেখে তাদের মেলামেশা করতে হবে। হোম কোয়ারেনটাইন নিশ্চিত করতে না পারলে এ রোগের বিস্তার ঠেকানো কঠিন হয়ে পড়বে। এ বিষয়টি নিশ্চিত করতে প্রয়োজনে আরও শক্ত ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে কঠোর হতে জেলা পর্যায়ে গঠিত কমিটিকে নির্দেশনা দেওয়া হয়েছে।

জরিমানার পরিমাণ বিষয়ে অধ্যাপক ফ্লোরা বলেন, সংক্রামক ব্যাধি আইন অনুযায়ী, সর্বোচ্চ ৫০ হাজার টাকা পর্যন্ত জরিমানা করার বিধান রয়েছে। কিন্তু এটা আমরা স্থানীয় প্রশাসনের হাতে ছেড়েছি। প্রশাসন স্থানীয়ভাবে সিদ্ধান্ত নেবে সেটা কত হবে, কী হবে।

আরও পড়ুন: কোয়ারেনটাইনের শর্ত না মানলে বা গুজব ছড়ালে জেল-জরিমানা

কারও কোনো ‘অত্যাবশ্যকীয়’ প্রয়োজন থাকলে অনুমতি সাপেক্ষে বাইরে বের হওয়া যাবে জানিয়ে অধ্যাপক ফ্লোরা বলেন, কোনো চিকিৎসাজনিত বিষয়, কারও যদি পরীক্ষা থাকে, সেক্ষেত্রে স্থানীয় প্রশাসন এবং সিভিল সার্জন অফিসের নিয়ন্ত্রণ কক্ষে জানাতে হবে। তারা সেই অত্যাবশ্যকীয় ভ্রমণটি নিশ্চিত করবে।

এর আগে অধ্যাপক ফ্লোরা বলেন, গত ২৪ ঘণ্টায় আরও ১০ জনের নমুনা শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে তিনজনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। অর্থাৎ দেশে নতুন করে আরও তিনজন করোনায় আক্রান্ত হয়েছেন। নতুন তিনজন আক্রান্তদের মধ্যে একজন বিদেশ ফেরত পরিবারের সদস্য। এর মধ্যে একজন নারী, দুইটি শিশু। শিশু দুইজনের মধ্যে একটি ছেলে ও একটি মেয়ে। তাদের বয়স যথাক্রমে ৬ ও ২ বছর।

তিনি বলেন, যদি কারও নমুনা পরীক্ষা করতে হয়, তাহলে আইইডিসিআরের হটলাইনে (০১৯৪৪৩৩৩২২২) কল করলেই হবে। আইইডিসিআরের টিম গিয়ে তার কাছ থেকে নমুনা সংগ্রহ করে আনবে।

ফাইল ফটো

অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা আইইডিসিআর হোম কোয়ারেনটাইন


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর