Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা শনাক্তে কিট সংকট নেই, প্রস্তুত ১৫০ আইসিইউ


১৭ মার্চ ২০২০ ১৮:২৯

ফাইল ফটো

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত করার জন্য প্রয়োজনীয় কিটের কোনো সংকট নেই বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেন, বাংলাদেশে এখন পর্যন্ত করোনাভাইরাস শনাক্ত করার জন্য কিট নিয়ে কোনো সংকট নেই। প্রতিদিন আমাদের এক হাজারের বেশি পরীক্ষা করার সক্ষমতাও আছে। এছাড়াও করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দিতে রাজধানীতে ১৫০টি নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) প্রস্তুত রাখা হয়েছে।

আরও পড়ুন- ‘এখন পর্যন্ত পরিবারের সদস্যদের মাধ্যমে দেশে করোনাভাইরাস ছড়াচ্ছে’

মঙ্গলবার (১৭ মার্চ) করোনাভাইরাস নিয়ে আয়োজিত নিয়মিত ব্রিফিংয়ে আইইডিসিআর পরিচালক এ তথ্য জানান।

অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, প্রতিদিন একহাজার করোনা রোগীর নমুনা পরীক্ষা করার সক্ষমতা রয়েছে আমাদের। প্রতিনিয়ত কিট আসছে আমাদের কাছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই কিট সরবরাহের বিষয়টি নিশ্চিত করছে।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় আইইডিসিআরের হটলাইনে কল এসেছে চার হাজার ২০৫টি। এর মধ্যে করোনা সংক্রান্ত ছিল চার হাজার ১৬৪টি। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় ৩৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ নিয়ে মোট ২৭৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এদের মধ্যে ১০ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় দু’জন করোনায় আক্রান্ত হয়েছেন। তারা হাসপাতালে আইসোলেশনে আছেন।

তিনি আরও বলেন, সব মিলিয়ে হাসপাতালের আইসোলেশনে আছেন ১৬ জন। ৪৩ জন আছেন প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনে।

মঙ্গলবার (১৭ মার্চ) শনাক্ত হওয়া দু’জনসহ দেশে করোনা আক্রান্তের সংখ্যা এখন ১০ জনে দাঁড়িয়েছে। আক্রান্ত প্রথম তিন জন এরই মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরে গেছেন।

ফাইল ছবি

অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা আইইডিসিআর করোনাভাইরাস করোনাভাইরাস শনাক্ত কিট সংকট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর