Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুজিববর্ষের বিশেষ অনুষ্ঠান ‘মুক্তির মহানায়ক’ চলছে


১৭ মার্চ ২০২০ ২০:১৬

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের বিভিন্ন সময়ের তথ্যভিত্তিক একটি উপস্থাপনার মধ্য দিয়ে শুরু হয়েছে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষের বিশেষ অনুষ্ঠান ‘মুক্তির মহানায়ক’। জাতির পিতার জন্মশতবর্ষ উদযাপন জাতীয় কমিটির এই অনুষ্ঠানটি টেলিভিশন চ্যানেলগুলোতে সম্প্রচার করা হচ্ছে।

জাতির পিতা  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার (১৭ মার্চ) রাত ৮টায় এ অনুষ্ঠান শুরু হয়। একইসঙ্গে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান, ধানমন্ডিতে রবীন্দ্র সরোবর ও হাতিরঝিলে চলছে আতশবাজিসহ নানা আয়োজন। এছাড়া সংসদ ভবন প্রাঙ্গণে সংসদ সচিবালয়ের উদ্যোগে চলছে লেজার শো।

বিজ্ঞাপন

জাতির পিতার তথ্যচিত্রের পরেই ‘মুক্তির মহানায়ক’ অনুষ্ঠানে শত শিশুর কণ্ঠে পরিবেশন করা হয় জাতীয় সংগীত। এরপর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির উদ্দেশে ভাষণ দেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবি ভান্ডারি, ভুটানের প্রধানমন্ত্রী লোতে শেরিং, জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস, ওআইসির মহাসচিব ইউসেফ বিন আহমাদ আল-ওথাইমেনের মুজিববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশকে। তাদের শুভেচ্ছাবার্তা প্রচারের কথা রয়েছে এরপর। এছাড়াও বঙ্গবন্ধুর জীবন নিয়ে তথ্যচিত্র, বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানার বক্তব্য, জাতির পিতাকে নিয়ে শেখ রেহানার লেখা শেখ হাসিনার কণ্ঠে একটি কবিতাও প্রচারিত হবে এই অনুষ্ঠানে।

এর আগে, মুজিববর্ষের উদ্বোধনী অনুষ্ঠান নিয়ে ব্যাপক পরিকল্পনা গ্রহণ করে সরকার। জাতীয় প্যারেড স্কয়ারে বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানসহ বিদেশি অতিথিদের উপস্থিতি এই আয়োজন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ায় জনস্বাস্থ্য বিবেচনায় সে অনুষ্ঠানসূচিতে পরিবর্তন আসে। জনসমাগম এড়িয়ে সীমিত পরিসরে এই অনুষ্ঠান আয়োজন করার পরিকল্পনা হয়। তবে জাতীয় কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, পরবর্তী সময়ে সুবিধামতো বর্ণিল অনুষ্ঠান আয়োজিত হবে। তাতে আগের পরিকল্পনা অনুযায়ী দেশি-বিদেশি অতিথিরা উপস্থিত থাকবেন।

বিজ্ঞাপন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতির পিতার জন্মশতবার্ষিকী মুক্তির মহানায়ক মুজিববর্ষ

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর