Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোয়ারেনটাইনের নির্দেশনা না মানলে জেল-জরিমানা: স্বাস্থ্যমন্ত্রী


১৮ মার্চ ২০২০ ০৪:৪৩

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় কোয়ারেনটাইনের নির্দেশনা না মানলে জেল-জরিমানা করা হবে। এক্ষেত্রে স্থানীয় পর্যায় পর্যন্ত গঠিত কমিটিগুলোর মাধ্যমে নির্দেশনা অমান্যকারীদের চিহ্নিত করা হবে।

মঙ্গলবার (১৭ মার্চ) ঢাকা শিশু হাসপাতালে শিশুদের টাইপ-১ ডায়াবেটিক সেবা কর্নার উদ্বোধনের পর সাংবাদিকদের এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা করোনাভাইরাস মোকাবেলার জন্য জাতীয়, জেলা, উপজেলা এমনকি ইউনিয়ন পর্যায়েও কমিটি গঠন করেছি। এই কমিটিকে আমরা প্রতিনিয়ত নির্দেশনা দিয়ে থাকি, যাতে বিদেশ থেকে যারাই আসুক না কেন, ওই এলাকা ওই গ্রামে ওই ওয়ার্ডে তারা যেন নিজ বাড়িতে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকে। অনেকে হয়তো মানতে চায় না। সে দিকে চিন্তা করে আমাদের কমিটিগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে, ২৪ ঘণ্টা তারা মনিটরিংয়ে থাকবে।

তিনি বলেন, করোনাভাইরাসে আক্রান্ত হলে সবচেয়ে বড় কাজটি হলো আমাদেরকে নিজেদেরকে ঘরে আবদ্ধ করে ফেলতে হবে। আমাদেরকে সমাবেশ সীমিত করতে হবে এবং যেকোনো ধরনের সমাবেশে না গেলেই ভালো। কারণ জনসমাবেশে এই ভাইরাসটি ছড়িয়ে যায়। যেমন ছড়িয়েছে ইরান ও কোরিয়ায়। সে জন্যই আমরা গত দুই মাস যাবত দেশের মানুষকে সতর্ক করে আসছি।

তিনি আরও বলেন, করোনাভাইরাস মোকাবেলায় জাতীয় কমিটিতে মধ্যে প্রায় সব মন্ত্রণালয়ের প্রতিনিধি রয়েছে। শুধু তারাই নয়, আমাদেরকে পুলিশ, ডিসি, স্থানীয় নেতৃবৃন্দ, চেয়ারম্যান ও মেম্বারগণ এমনকি স্থানীয় চৌকিদার থেকে শুরু করে সবাইকে সহযোগিতার নির্দেশনা দেওয়া হয়েছে। এবং সকলেই সহযোগিতা করছে। সকলের সহায়তায় এটা নিয়ন্ত্রণের মধ্যে থাকবে বলে আশা করি।

নভেল করোনাভাইরাস সংক্রমণ পরীক্ষার কিট যথেষ্ট রয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আরো আমদানিও হচ্ছে।

ডায়াবেটিক সেবা কর্ণার উদ্বোধন উপলক্ষে স্বাস্থ্যমন্ত্রী বলেন, জাতির জনক সদ্য স্বাধীন বাংলাদেশের স্বাস্থ্যখাতের জন্য যে কাজগুলো শুরুতেই করেছিলেন সরকারি শিশু হাসপাতাল তার মধ্যে অন্যতম। আজ জাতির পিতার প্রতিষ্ঠিত হাসপাতালে তাঁরই জন্মশতবার্ষিকী পালনকালে আমরা শিশুদের জন্য একটি ডায়াবেটিক সেবা কর্ণার উদবোধন করতে পারলাম।এর থেকে আনন্দের কিছু হয় না।

করোনাভাইরাস ডায়াবেটিক কর্নার ঢাকা শিশু হাসপাতাল মুজিব শতবর্ষ মুজিববর্ষ স্বাস্থ্যমন্ত্রী হোম কোয়ারেনটাইন


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর