Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কক্সবাজারে ‘ধুলায় ঢাকা’ জনজীবন


১৮ মার্চ ২০২০ ০৮:০৬

কক্সবাজার: ধুলায় ‘ঢেকে গেছে’ পর্যটন নগরী কক্সবাজারের জনজীবন। স্থানীয়দের পাশাপাশি ভোগান্তিতে পড়েছেন বেড়াতে আসা পর্যটকরাও। ভুক্তভোগীদের অভিযোগ, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অবহেলার কারণেই এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

স্থানীয়রা জানান, কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের লিংক ও বাস টার্মিলানসহ কমপক্ষে ৩-৪টি পয়েন্টে রাস্তার বিভিন্ন জায়গার কার্পেট উঠে সৃষ্টি হয়েছে ছোট-বড় গর্ত। এতে ওই পথ দিয়ে যান চলাচলে সৃষ্টি হচ্ছে ধুলাবালি। প্রচণ্ড ধুলোর কারণে পর্যটক, পথচারী, শিক্ষার্থী ও ব্যবসায়ীদের ভোগান্তি প্রতিনিয়তই বাড়ছে। যাতায়তে অসুবিধার পাশাপাশি ধুলোর কারণে বাড়ছে এলার্জি, শ্বাসকষ্টজনিত রোগসহ নানা ব্যাধি।

কক্সবাজার সরকারি কলেজের অনার্স (অর্থনীতি) পড়ুয়া ছাত্রী জান্নাতুল নাঈম জেরিন জানান, অতিরিক্ত ধুলোর কারণে শ্বাস নিতে কষ্ট হয়। অতিরিক্ত ধুলার কারণে মাস্ক ব্যবহার করেও কাজ হচ্ছে না। রাস্তা পারাপারেও অসুবিধা হয়। ধুলোর কারণে বোঝা যায় না কোন পথ দিয়ে গাড়ি আসছে, আর যাচ্ছে।

মাহবুবুর রহমান নামে এক পথচারী বলেন, ‘জেলার উন্নয়ন কাজকে আমরা স্বাগত জানাই। কিন্তু উন্নয়নের মানে এই নয় যে সেই কারণে আমরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়বো। এই ধুলিঝড়ের কারণে আমরা স্বাস্থ্যঝুঁকিতে আছি। এটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ব্যর্থতা। ধুলো মোকাবিলায় চাইলে পানি ছিটানো যেত। পৌরসভায় উন্নতমানের পানি ছিটানোর গাড়ি থাকলেও সেগুলোকে কখনও দেখা যায়নি পানি ছিটাতে।’

লিংক রোড এলাকার লিয়াকত মিয়া নামে এক ব্যবসায়ী জানান, দীর্ঘদিন ধরে প্রচণ্ড ধুলা-বালির কারণে ব্যবসা-বাণিজ্য বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। ক্রেতাদের দোকানের সামনে দাঁড়ানোর কোনো উপায় নাই। পুরো দোকান ধুলোয় নষ্ট হয়ে যায়। রাস্তার আশপাশের অনেক খাবারের দোকান বন্ধ হয়ে গেছে।

কক্সবাজার সদর হাসপালের আবাসিক মেডিকেল অফিসার ডা. শাহীন আব্দুর রহমান জানান, ধুলাবালিতে থাকা ক্ষতিকর পর্দাথ মানবদেহের মারাত্মক ক্ষতি করছে। সৃষ্টি হচ্ছে নানা রোগবালাই। এতে বয়স্ক ও শিশুরা বেশি ঝুঁকিতে রয়েছে।

এ ব্যাপারে জেলা প্রশাসক মো. কামাল হোসেন জানান, রাস্তা সংস্কারসহ উন্নয়নমূলক কাজের কারণে কিছু সময়ের জন্য এমন পরিস্থিতির সৃষ্টি হচ্ছে। তবে যতটা সম্ভব যারা সরাসরি এই কাজের সঙ্গে জড়িত তাদের অনুরোধ করবো দ্রুত সময়ের মধ্যে এই সমস্যার সমাধান করতে। এসময় সবাইকে সহযোগিতা করার কথাও বলেন তিনি।

কক্সবাজার বায়ুদূষণ


বিজ্ঞাপন
সর্বশেষ

৩ বছরের কাজ শেষ হয়নি ৬ বছরেও
১১ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩১

ব্রাজিলকে হারিয়ে প্যারাগুয়ের চমক
১১ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩০

সম্পর্কিত খবর