Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা সারায় জাপানের ফ্যাভিপিরাভির, দাবি চীনের


১৮ মার্চ ২০২০ ১৮:৩৫

জাপানে ইনফ্লুয়েঞ্জার চিকিৎসায় ব্যবহৃত হয় এমন একটি ঔষধ করোনাভাইরাসের ফলে সৃষ্ট কোভিড-১৯ রোগের চিকিৎসায় কার্যকর বলে দাবি করেছে চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ। দ্য গার্ডিয়ান এ খবর প্রকাশ করেছে।

চীনের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের কর্মকর্তা জাং জিনমিন বলেন, ফ্যাভিপিরাভির নামের ওই ঔষধ কোভিড-১৯ রোগের চিকিৎসায় ব্যবহার করে দারুণ ফল পাওয়া যাচ্ছে। এ ঔষধটি চীনের ওহান ও শেনজেন প্রদেশের ৩৪০ জন রোগীর শরীরে প্রয়োগের পর এ সিদ্ধান্তে আসা হয়েছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, এটি খুবই নিরাপদ ও পরিষ্কারভাবে কোভিড-১৯ এর চিকিৎসায় কাজ দিচ্ছে।

যেসব রোগীর শরীরে ঔষধটি প্রয়োগ করা হয়েছে মাত্র ৪ দিনের মাথায় তারা সেরে উঠেছেন বলে দাবি করেছে চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ। ইতিমধ্যে জাপানে এ ঔষুধটি করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রয়োগ করা হচ্ছে।

ফ্যাভিপিরাভির প্রয়োগ করা হয়েছে এমন ৯১ শতাংশ রোগীর ফুসফুসের স্বাস্থ্যেরও দ্রুত উন্নতি হয়েছে। যা সাধারণ চিকিৎসায় সুস্থ রোগীর ক্ষেত্রে ৬২ শতাংশ।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে চীনের হুবাই প্রদেশে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী পাওয়া যায়। এর পরপরই ওই প্রদেশে ব্যাপক মাত্রায় ছড়িয়ে পড়ে ভাইরাসটি। পরে ভাইরাসটি ছড়িয়ে পড়ে বিশ্বের অন্যান্য দেশেও।

এ ভাইরাসের কারণে সৃষ্ট রোগ কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে প্রায় ৮ হাজার জনের মৃত্যু হয়েছে। এছাড়া প্রায় ২ লাখ আক্রান্ত হয়েছেন। বুধবার বাংলাদেশে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে।

টপ নিউজ ফ্যাভিপিরাভির

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর