Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চার নদীর নাব্য ফেরাবে ৩৩৫ কোটি টাকার প্রকল্প


১৮ মার্চ ২০২০ ২১:৪১

ঢাকা: পুরাতন ব্রহ্মপুত্র, ধরলা, তুলাই ও পুনর্ভবা— এই চার নদীর নাব্য উন্নয়ন ও পুনরুদ্ধারে পাঁচ লটে ড্রেজিং কাজের প্রকল্প অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। ১০টি প্রতিষ্ঠানকে দেওয়া হবে এ কাজ। এর জন্য সরকারের ব্যয় হবে ৩৩৫ কোটি ২৬ লাখ ৪৯১৯ টাকা।

বুধবার (১৮ মার্চ) সচিবালয়ে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা বৈঠকে প্রকল্পগুলো অনুমোদন দেওয়া হয়। বৈঠকে আরও তিনটি প্রকল্পের ক্রয়প্রস্তাব অনুমোদন পেয়েছেন।

বিজ্ঞাপন

বৈঠক শেষে সংবাদ ব্রিফিংয়ে অর্থমন্ত্রী আ হ মুস্তফা কামাল জানান, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় সাতটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে ছয়টি প্রস্তাব নৌপরিবহন মন্ত্রণালয়ের। পুরাতন ব্রহ্মপুত্র, ধরলা, তুলাই ও পুনর্ভবা নদীর নাব্য উন্নয়ন ও পুনরুদ্ধারে পাঁচটি লটে ড্রেজিং কাজ ১০টি ঠিকাদার প্রতিষ্ঠানকে দেওয়া হয়েছে।

প্রকল্পের আওতায় লট-১-এর ডেজিং কার্যক্রম পরিচালনা করবে নবারুণ ট্রেডার্স লিমিটেড ও আনোয়ার খান মডার্ন ড্রেজিং করপোরেশন। এতে ব্যয় হবে ৪৪ কোটি ৭৯ লাখ ৫৭ হাজার টাকা। একই প্রকল্পের আওতায় দ্বিতীয় লটে ড্রেজিং কার্যক্রম চালাবে ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেড, প্রোগ্রেসিভ ড্রেজিং লিমিটেড ও ভিনচেন কনসালট্যান্সি লিমিটেড। এ পর্যায়ে ব্যয় হবে ৩৫ কোটি ৭৬ লাখ ৩৬ কোটি ৫১৯ টাকা।

চার নদীর ড্রেজিংয়ে তৃতীয় লটের কাজ পেয়েছে মায়ার এসএস। ১৪২ কোটি ৪৪ লাখ ৫৯ হাজার ৪০০ টাকা ব্যয় হবে এ পর্যায়ে। চতুর্থ লটের ৬৩ কোটি ৩৪ লাখ ৪৭ হাজার টাকার কাজ করবে নভারুণ ট্রেডার্স লিমিটেড ও বেঙ্গল স্ট্রাকচার ডেভেলপমেন্ট লিমিটেড। আর পঞ্চম ও শেষ লটের ড্রেজিংয়ের কাজ পেয়েছে ওরিয়েন্ট ট্রেডিং অ্যান্ড বিল্ডার্স লিমিটেড ও ওয়াহিদ কনস্ট্রাকশন লিমিটেড। এ পর্যায়ে ব্যয় হবে ৪৮ কোটি ৯১ লাখ ৫ হাজার টাকা।

বিজ্ঞাপন

বৈঠক অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলোর মধ্যে আরবান রেজিলিয়েন্স (ঢাকা উত্তর সিটি করপোরেশন অংশ) প্রকল্পের আওতায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের জন্য ‘ন্যাশনওয়াইড ডিজিটাল মোবাইল রেডিও নেটওয়ার্ক স্থাপন’ ক্রয়প্রস্তাবে ব্যয় হবে ১১৭ কোটি ৪৫ লাখ টাকা। চায়নার হাইতিরা কমিউকেসন্স করপোরেশন এ কাজ করবে।

এছাড়া চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের অধীনে বার্থ অপারেটর নিয়োগে অনুমোদন দেওয়া হয়েছে। ৫ বছরের জন্য বার্থ অপারেটর নিয়োগে ৮৫ কোটি ২৫ লাখ ৪৩ হাজার টাকায় তিনটি প্রতিষ্ঠান রুহুল আমিন অ্যান্ড ব্রাদাস, এ ডব্লউ খান অ্যান্ড কোম্পানি এবং কসমস এন্টারপ্রাইজ কাজ করবে।

এদিকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় আগামী জুলাই থেকে ৫০০ পিপিএম (০.০৫%)-এর পরিবর্তে ৫০ পিপিএম (০.০০৫%) সালফার মানমাত্রার ডিজেল আমদানির নীতিগত অনুমোদন দেওয়া হয় বলে জানান অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল চার নদীর নাব্য ড্রেজিং তুলাই ধরলা পুনর্ভবা পুরাতন ব্রহ্মপুত্র সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর