Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মৌলভীবাজারে দেশি-বিদেশী সকল পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা


১৯ মার্চ ২০২০ ০৩:২১

মৌলভীবাজার: করোনাভাইরাস প্রতিরোধে ইতিমধ্যে দেশের স্কুলগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে। এ কারণে অনেকে পরিবার-পরিজন নিয়ে মৌলভীবাজার কিংবা চায়ের দেশ খ্যাত শ্রীমঙ্গলে ভ্রমণে চলে আসতে পারেন। এজন্য মৌলভীবাজার ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে ট্যুরিস্ট পুলিশ।

বুধবার (১৮ মার্চ) বিকেলে ট্যুরিস্ট পুলিশের মৌলভীবাজার জোনের অতিরিক্ত পুলিশ সুপার আহসান হাবিব সারাবাংলাকে বলেন, আগামীকাল বৃহস্পতিবার (১৯ মার্চ) থেকে মৌলভীবাজার জেলার সকল পর্যটন স্পট বন্ধ থাকবে।

এদিকে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে হোম কোয়ারেনটাইনে বেড়ে চলেছে প্রবাসী ও তাদের স্বজনদের সংখ্যা। মৌলভীবাজার জেলায় বুধবার বিকেল পর্যন্ত হোম কোয়ারেনটাইনে ১৫১ জন থাকার তথ্য জানিয়েছে সিভিল সার্জন ডা.তউহীদ আহমদ।

সিভিল সার্জন ডা.তউহীদ আহমদ সারাবাংলাকে বলেন, কোয়ারেনটাইনে রাখা লোকজনের বেশিরভাগই প্রবাস ফেরত ও তাদের স্বজনরা। কোয়ারেনটাইনে সমীক্ষার জন্য প্রতিটি উপজেলায় ইউএনও’র তত্ত্বাবধানে একটি করে জেলা পর্যায়ে প্রশাসকের তত্ত্বাবধানে কমিটি আছে। আর বিভাগীয় কমিশনারের তত্ত্বাবধানে বিভাগীয় পর্যায়ে কমিটি রয়েছে সার্বিক মনিটরিংয়ের জন্য। ওইসব কমিটির প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে তারা রকোয়ারেনটাইনে সংখ্যাটি নিশ্চিত হতে পেরেছেন। স্থানীয় প্রশাসন রিপোর্ট দেওয়ার পাশাপাশি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, চেয়ারম্যান-মেম্বারদের যুক্ত করে হোম কোয়ারেনটাইনে বিষয়টি পর্যবেক্ষণে রাখছেন।

প্রসঙ্গত, মঙ্গলবার (১৭ মার্চ) বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানে জন্মশত বার্ষিকীর দিনে লাউয়াছড়া জাতীয় উদ্যানে নারী-পুরুষ, শিশু ও কিশোর মিলিয়ে পর্যটকদের ঢল নামে। সেই ঢলে দেশীয় পর্যটকদের পাশাপাশি বিদেশী পর্যটকও ছিলেন। পর্যটকরা করোনাভাইরাস প্রতিরোধের সকল নিয়ম-কানুন ভেঙ্গে একত্রে ঘুরে বেড়িয়েছেন উদ্যোনের এক প্রান্ত থেকে অন্যপ্রান্তে । বাদ যায়নি লাউয়াছড়া খাসিয়া পুঞ্জির আবাসিক এলাকায়ও। তবে করোনাভাইরাস নিয়ে স্থানীয়দের মাঝে বেড়েছে করোনা আতঙ্ক।

শ্রীমঙ্গল উপজেলা নির্বাহীকর্মকর্তা নজরুল ইসলাম সারাবাংলাকে বলেন, যেহেতো পৃথিবীর অধিকাংশ দেশেই করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। ইতোমধ্যে বাংলাদেশেও এটার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। আর শ্রীমঙ্গল মৌলভীবাজার একটা পর্যটন সমৃদ্ধ এলাকা। প্রতিদিন দেশ বিদেশের পর্যটকরা এই জায়গায় বেড়াতে আসেন। তাই আপাতত পর্যটকদের এই অঞ্চলে ভ্রমণের উপর প্রশাসনের পক্ষ হতে নিরুৎসাহিত করা হয়েছে।

তিনি আরও জানান, যে সমস্ত হোটেল রিসোর্ট মোটেলে পর্যটক রয়েছে তারা যেন পর্যটকদের তথ্য দেন পাশাপাশি নতুন করে কোনো হোটেল মোটেল রিসোর্ট মালিক যেন নতুন করে বুকিং না নেন।

হোম কোয়ারেন্টাইন এর নিয়ম না মানায় মৌলভীবাজারে বিদেশ ফেরত তিন প্রবাসীকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার (১৮ মার্চ) মৌলভীবাজার শহরে মোবাইল কোর্ট পরিচালনা করে এই অর্থদণ্ড দেন সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ আমজাদ হোসেন।


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর