Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঝড়ের পূর্বাভাস দিচ্ছে সূর্য


১৯ মার্চ ২০২০ ২০:০০

ঢাকা: দেশের আকাশে বৃহস্পতিবার কোথাও কোথাও সূর্যের চারপাশে বৃত্তাকার দেখা গিয়েছে। সেটি নিয়ে জনমনে প্রশ্নের মধ্যেই আবহাওয়া অধিদফতর বলছে, আতঙ্কের কিছু নেই। সাধরণত কোনো ঝড়ের আগে এমন পূর্বাভাস দেখা দেয়। সূর্যের এই বৃত্তাকার অবস্থা তারই প্রতিফলন।

বৃহস্পতিবার (১৯ মার্চ) দুপুরে সারাবাংলার সঙ্গে কথোপকথনে এমনটিই জানান আবহাওয়া অধিদফতরের সিনিয়র অবজারভার দেবাশীষ চক্রবর্তী।

তিনি বলেন, ‘সূর্যের বৃত্তাকার এই অবস্থা বছরে দুইবার ঘটে। এটি ন্যাচারাল। ঝড়ের সময় আর দেশের কোথাও যখন ঝড় ফর্ম করতে শুরু করে তখন সূর্যের চারদিকে হাইক্লাউড এসে জমা হয়। এর মধ্যে যখন সানলাইট বা মুনলাইট জড়ো হয় তখন এটা বলয় আকারে দেখা দেয় বা রেখা আকারে দেখা যায়। সারারণত হ্যালোরিন বা গোলাকার দাগ দেখা যায়। কোনো ঝড় বৃষ্টি আসার আগে সাদারণত সংকেত দেওয়া। এটি নরম্যাল ফেনামেনা।’।

তিনি আরও বলেন, ‘আমাদের আবহাওয়ার পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে দেশের কোথাও না কোথাও ঝড়ের সম্ভাবনা রয়েছে। গত এক সপ্তাহে দেশের কোথাও ঝড় হয়নি। সামনের সপ্তাহে হয়তো ঝড় হতে পারে এটি সেটিই প্রকাশ করছে। যার ফলে সূর্যের চারপাশে রিংয়ের মতো দেখা যাচ্ছে।’

এদিকে মার্চ থেকে সাধারণত কালবৈশাখী ঝড় দেখা দেয়। গ্রীষ্ম ঋতুর সঙ্গে এক হয়ে এই ঝড়ের আগমন ঘটে।

বরিশালের আকাশেও সূর্য বলয়: বরিশালের আকাশে সূর্যের চারপাশ থেকে আলোর বলয় বিচ্ছুরণ দেখা গেছে। বৃহস্পতিবার (১৯ মার্চ) দুপুর সাড়ে বারোটা থেকে দুই ঘণ্টা পর্যন্ত ওই বিচ্ছুরণ স্থায়ী থাকে।

বরিশালের বিজ্ঞান আন্দোলন মঞ্চের কেন্দ্রীয় কমিটির সভাপতি প্রকৌশলী ইমরান হাবিব রুম্মান বলেন, ‘বায়ুমণ্ডলের উপরের স্তরে অসংখ্য বরফ কণা রয়েছে। সূর্যের আলো যখন ওই স্তর ভেদ করে তখন ২২ ডিগ্রী কোণে বরফ কণার ওপর সূর্যের আলো প্রতিফলিত হয়ে এই রশ্মি বা বলয় সৃষ্টি হয়।’

এটি স্বাভাবিক বিষয়। এ নিয়ে কুসংস্কার বা গুজবে কান না দেওয়ার জন্য বলেন তিনি।

আবহাওয়া অধিদফতর বলয় সূর্য


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর